Hoop News

Puja Vacation: পুজোর সময় একটানা ছুটি, কতদিন বন্ধ থাকবে স্কুল-অফিস! রইল পূর্ণাঙ্গ তালিকা

ছুটি কার না ভালো লাগে? সবাই ভাবে যে একটু ছুটি পেলে তাহলে বোধহয় অনেক আনন্দ করা যেত, আর ছুটিটা যখন দুর্গাপূজা উপলক্ষে তখন তো কোনো কথাই নেই। আপনি যদি দেখেন, তাহলে দেখবেন দুর্গাপূজা উপলক্ষে রয়েছে, অনেকগুলো ছুটি। এই সময় বাঙালিদের ছুটি পেয়ে বাড়িতে মজা করতে বেশি ভালো লাগে, বেড়াতে যান পরিবারের সঙ্গে। দূর্গাপূজার সময় অফিসগুলো স্কুল আদালত ইত্যাদি সব জায়গায় ছুটি থাকে।

২০২৪ শারদীয়ার দুর্গাপুজোর সূচী দেখে নিনঃ

মহাষষ্ঠী ৯ই অক্টোবর ২০১৪ এটি বুধবার পড়েছে।
মহাসপ্তমী ১০ই অক্টোবর ২০২৪ এটি বৃহস্পতিবার পড়েছে।
মহাঅষ্টমী ১১ই অক্টোবর ২০২৪, এটি শুক্রবার পড়েছে।
মহানবমী ১২ই অক্টোবর ২০২৪ এটি শনিবার পড়েছে।
বিজয়া দশমী ১৩ ই অক্টোবর ২০২৪ এটি রবিবার পড়েছে।

কবে থেকে পূজোর ছুটি শুরু হচ্ছেঃ

৯ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে পুজো। আর ৯ তারিখ থেকে পুজোর ছুটির দামামা বেজে যাবে, সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, ৭ তারিখ থেকে অফিসে ছুটি পড়ে যাবে। ৭ তারিখ সোমবার পড়েছে যার ফলে শনি, রবি এবং সোম পরপর ছুটি পাওয়া যায়। বেশিরভাগ সরকারি অফিসের ছুটি থাকবে। আর এই ছুটি থাকবে লক্ষ্মীপূজোর পরদিন পর্যন্ত অর্থাৎ ১৯ তারিখ পর্যন্ত ছুটে। আর ২০ তারিখ শনিবার পড়ছে, অধিকাংশ সরকারি অফিসের শনিবার ছুটি থাকে, তাই লম্বা ছুটি পেয়ে যাবে এবার সরকারি কর্মচারীরা। ২১ তারিখ রবিবার পড়েছে, তাহলেই বুঝতে পারছেন সব মিলিয়ে কাজ শুরু করতে করতে সেই ২২ তারিখ। মোটামুটি ১৬ দিন রাজ্য সরকারি ছুটি থাকবে।

কিছু ব্যতিক্রমী ছুটিঃ
সরকারি দপ্তরের ক্ষেত্রে যে একই রকম ছুটি থাকবে তা কিন্তু নয়, স্কুল শনিবার খোলা থাকে। হাফ ছুটি হয়, সেক্ষেত্রে শনিবার স্কুল গুলো খুলে যাবে। অন্যদিকে মহালয়ার দিন সরকারি ছুটি থাকবে, গান্ধী জয়ন্তী মহালয়া যেহেতু একদিনে পড়েছে, তাই একটা ছুটি কম হতে পারে সরকারি কর্মচারীদের।

Related Articles