Advertisements

Rain Alert: ঘন্টায় ৫০ কিমি বেগে ঝড় ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, দক্ষিণবঙ্গের ৩ জেলায় দুর্যোগের সতর্কতা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে।

তবে চলতি সপ্তাহের শুরু থেকেই ফের একবার বঙ্গে শুরু হয়েছে অকাল বৃষ্টিপাত। কারণ ইতিমধ্যে ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গে। মৌসম ভবন জানিয়েছে, এই মুহূর্তে গুজরাট এবং অসমে অবস্থান করছে একজোড়া ঘূর্ণাবর্ত। এছাড়াও কর্ণাটক থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখা অবস্থান করছে। আবার ১৭ থেকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে নতুন করে পশ্চিমে ঝঞ্ঝার পূর্বাভাস রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। সেই কারণে আজ দুর্যোগের পরিস্থিতি থাকতে পারব রাজ্যে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে বিকেল ও সন্ধ্যে থেকে। তবে আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন ঠালবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের চার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের পূর্ব বর্ধমান, নদিয়া এবং বাঁকুড়া জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া জেলায় রয়েছে। ফলে এই তিন জেলায় দুর্যোগের কমলা সতর্কতা জারি হয়েছে। একইসঙ্গে পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এইসব জেলায় রয়েছে বজ্রবিদ্যুতের হলুদ সতর্কতা। সার্বিকভাবে আজ সামান্য বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়। এর ফলে শীতের প্রভাব কিছুটা কম থাকবে জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের সবকটি জেলায় জারি হয়েছে বৃষ্টিপাতের হলুদ সতর্কতা। আজ বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়। সেই কারণে আজ উত্তরবঙ্গেও শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow