Hoop News

১৫ দিনের মধ্যে শেষ করতে হবে ধর্ষণের বিচার প্রক্রিয়া, অভিষেকের সুরেই প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

আরজিকর খুন এবং ধর্ষণ কাণ্ডে দ্বিতীয় বার মুখ খুলে ধর্ষণ বিরোধী কড়া আইন আনার দাবি জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এ বিষয়ে কেন্দ্রকে চাপ দেওয়ার কথাও বলেছিলেন তিনি। এবার তাঁর সুরেই সুর মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন আনার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি দিলেন মুখ্যমন্ত্রী। ১৫ দিনের মধ্যে বিচার প্রক্রিয়া শেষ করতে হবে ধর্ষণ খুনের ঘটনার ক্ষেত্রে, এমনই দাবি রেখেছেন মুখ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, সারা দেশে ধর্ষণ এবং খুনের ঘটনা বেড়ে চলেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, সারা দেশে প্রতিদিন প্রায় ৯০ টি ধর্ষণের ঘটনা ঘটে, যা ভীতিপ্রদ। এটা সমাজ এবং দেশের আত্মবিশ্বাসকে নাড়া দেয়। এগুলো বন্ধ করা আমাদের সকলের দায়িত্ব যাতে মহিলারা সুরক্ষিত বোধ করেন। তিনি আরো লেখেন, এই ধরণের ঘটনা কঠোর হাতে দমন করতে হবে। এই ধরণের মামলার দ্রুত নিস্পত্তি দরকার ফাস্ট ট্র্যাক স্পেশ্যাল কোর্টে। এই ধরণের মামলায় ১৫ দিনের মধ্যে বিচার প্রক্রিয়াও শেষ করার দাবি জানান তিনি।

এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়ও লিখেছিলেন, ‘বিগত ১০ দিন ধরে গোটা দেশ যখন আরজিকর এর ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ করছে এবং বিচার চাইছে, তখনও ৯০০ টি ধর্ষণের ঘটনা ঘটে গিয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। তবুও এর কোনো দীর্ঘমেয়াদী সমাধান বের করা গেল না।’

অভিষেক আরো লিখেছিলেন, ‘দেশে প্রতিদিন ৯০ টি ধর্ষণের ঘটনা রিপোর্ট হয়, প্রতি ঘন্টায় ৪ টি এবং প্রতি ১৫ মিনিটে একটি করে। এমতাবস্থায় একটি পদক্ষেপের প্রয়োজনীয়তা স্পষ্ট। আমাদের দরকার এমন কঠিন আইন যা ৫০ দিনের মধ্যে ধর্ষককে চিহ্নিত করে দোষী সাব্যস্ত করবে এবং কঠোরতম শাস্তি প্রদান করবে, কোনো ফাঁকা প্রতিশ্রুতি নয়। রাজ্য সরকারগুলির উচিত অবিলম্বে কেন্দ্রকে চাপ দেওয়া এমন একটি ধর্ষণ বিরোধী আইন আনার জন্য যা দ্রুত বিচার দেবে। এর কমে সবকিছুই প্রতীকী এবং কোনও কাজও হবে না তাতে’।

Related Articles