whatsapp channel

এক লক্ষ টাকার বিনিয়োগে সর্বোচ্চ সুদ, প্রবীণদের মুখে ফুটবে হাসি

একটা সুনিশ্চিত ভবিষ্যৎ চান সকলেই। মানুষ অর্থ উপার্জন করে নিজের আর আপনজনদের সুবিধার্থেই। বিশেষ করে পেশাগত জীবনে অবসর গ্রহণ করার পর ভবিষ্যৎটা যাতে সুরক্ষিত এবং নিশ্চিত হয় তার কামনা থাকে…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

একটা সুনিশ্চিত ভবিষ্যৎ চান সকলেই। মানুষ অর্থ উপার্জন করে নিজের আর আপনজনদের সুবিধার্থেই। বিশেষ করে পেশাগত জীবনে অবসর গ্রহণ করার পর ভবিষ্যৎটা যাতে সুরক্ষিত এবং নিশ্চিত হয় তার কামনা থাকে সকলেরই। তাই সময় থাকতেই অর্থ বিনিয়োগ (Investment) করে থাকে সবাই। বর্তমানে অর্থ বিনিয়োগের অনেক বিকল্প এসে গিয়েছে। তবে এখনো ফিক্সড ডিপোজিট (FD) এর গুরুত্ব অনেকের কাছেই বেশি। বিশেষ করে সিনিয়র সিটিজেনদের কাছে FD ই এখনো বিনিয়োগের সর্বোৎকৃষ্ট মাধ্যম হিসেবে বিবেচিত হয়।

Advertisements

উচ্চ রিটার্ন পেতে সরকারি স্কিমের পাশাপাশি FD তে বিনিয়োগ করা যায়। এক্ষেত্রে বিভিন্ন ব্যাঙ্কে সুদের হার হয় বিভিন্ন। উল্লেখ্য, গত এক বছরে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট ২৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। বিভিন্ন ব্যাঙ্কও এরপর সুদের হার বাড়িয়েছে। FD র জন্য কোন কোন ব্যাঙ্কে সুদের হার কত হয়, কোথায় বিনিয়োগ করা ভালো হবে তা কীভাবে জানবেন? ৩ বছরের FD তে সর্বোচ্চ সুদের হার দেবে এমন কিছু ব্যাঙ্কের নাম রইল এই প্রতিবেদনে, যেখানে ৩ বছরে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে ২৬ হাজার টাকা পর্যন্ত সুদ পাওয়া যাবে।

Advertisements

এক লক্ষ টাকার বিনিয়োগে সর্বোচ্চ সুদ, প্রবীণদের মুখে ফুটবে হাসি

Advertisements

এই মুহূর্তে FD তে সর্বোচ্চ সুদের হার দিচ্ছে Bank of Baroda। ৩ বছরের জন্য ৭.৭৫ শতাংশ সুদের হার রয়েছে এই ব্যাঙ্কে। অর্থাৎ ১ লক্ষ টাকার FD তে ৩ বছর বাদে সুদসহ ১.২৬ লক্ষ টাকা পাওয়া যাবে। Axis Bank ৩ বছরের FD তে বিনিয়োগ করলে ৭.৬০ শতাংশ হারে সুদ দিচ্ছে প্রবীণ নাগরিকদের জন্য। ১ লক্ষ টাকা বিনিয়োগে ৩ বছর বাদে সুদ পাওয়া যাবে ২৫ হাজার টাকা। HDFC ব্যাঙ্কে প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৫০ শতাংশ। এক্ষেত্রে ১ লক্ষ টাকা বিনিয়োগে ৩ বছর বাদে সুদসহ মিলবে ১.২৫ লক্ষ টাকা। কানারা ব্যাঙ্কে সিনিয়র সিটিজেনদের জন্য সুদের হার ৭.৩০ শতাংশ। তিন বছরে ১ লক্ষ টাকা বিনিয়োগে ১.২৪ লক্ষ টাকা পাওয়া যাবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে সুদের হার ৭.২৫ শতাংশ। ৩ বছর বাদে সুদসহ এক লক্ষ টাকা দাঁড়াবে ১.২৪ লক্ষ টাকায়।

Advertisements

তবে FD তে বিনিয়োগের কিছু অসুবিধাও রয়েছে। এতে সুদের হার স্থির থাকে। দীর্ঘমেয়াদী ক্ষেত্রে সুদের হার হতে পারে কম। FD তে বিনিয়োগ করা অর্থ তোলার একটি নির্দিষ্ট সময় আছে। তার আগে অর্থ তুললে দিতে হবে জরিমানা। FD থেকে প্রাপ্ত সুদের উপরে কর দিতে হয়। পাশাপাশি FD তে সুদের হার থেকে যদি মুদ্রাস্ফীতির বেশি হয় তাহলে বিনিয়োগের বাস্তব মূল্য কমে যাবে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই