whatsapp channel

গরীব ঘরের সন্তান হয়েও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৯৮% নম্বর পেল এই মেয়েটি

অর্থনৈতিক দিক থেকে অসচ্ছল, দুটো মাত্র ঘর, বাড়িতে নয় জন সদস্য, তাও মনের জোরে পৌঁছে গেলেন লক্ষ্যে। ১৭ বছর বয়সী নেহা যাদব উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৯৮.৮৬ শতাংশ নম্বর পেয়েছেন। তবে…

Avatar

HoopHaap Digital Media

অর্থনৈতিক দিক থেকে অসচ্ছল, দুটো মাত্র ঘর, বাড়িতে নয় জন সদস্য, তাও মনের জোরে পৌঁছে গেলেন লক্ষ্যে। ১৭ বছর বয়সী নেহা যাদব উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৯৮.৮৬ শতাংশ নম্বর পেয়েছেন। তবে সে জানিয়েছে, সকালবেলা সে পড়ার সময় পায়না, সকালবেলা ঘরের কাজ করতেই সময় চলে যায়। সিলেবাস এর পড়া শেষ করার একমাত্র সময় হলো রাত্রিবেলা। গুজরাটের, আমেদাবাদে নয় জন সদস্যের মাত্র দুটো ঘরে, তারা একসঙ্গে থাকেন।

নেহার পিতা যিনি পশুখাদ্য বিক্রি করেন, তিনি তার কন্যাকে নিয়ে মোটেই গর্বিত নন, তিনি স্বপ্ন দেখেন তার কন্যা একদিন ডাক্তার হবে। দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষায় সে পেয়েছিল ৯৯.৪৯ শতাংশ। তার এই সাফল্যের পেছনে রয়েছে তার শিক্ষকরা। একান্নবর্তী পরিবারে নেহা থাকে। তার ভাই, বোন, কাকা, কাকিমা সব নিয়েই তার সংসার। সারাদিন অনেক ঘরের কাজকর্ম করতে হয়, আর মাত্র দুটো ঘরে এত জন লোক জন থাকে বলে সকালটা ছেড়ে দিয়ে রাত্রিবেলা সকলে ঘুমিয়ে পড়লে শান্ত পরিবেশে পড়াশোনা করে। নেহার বড় ভাই কমার্স নিয়ে পড়াশোনা করছে, ছোট বোন সবেই দ্বাদশ শ্রেণীতে উঠেছে। সম্প্রতি নেহা NEET এর জন্য প্রস্তুতি নিচ্ছে। তার এই সাফল্যকে আমরা প্রত্যেকে কুর্নিশ জানাই। যুব প্রজন্মের কাছে এই ধরনের মানুষরাই তো একমাত্র আদর্শ হয়ে উঠতে পারে। অর্থনৈতিক বাধা বিপত্তি কাটিয়ে কিভাবে মনের জোরে নিজের লক্ষ্যে পৌঁছে যাওয়া যায় তার একমাত্র উদাহরণ হল নেহা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media