whatsapp channel
Hoop Life

ঘরোয়া উপাদান দিয়েই শ্যাম্পু বানাবেন কিভাবে

নামি দামি বোতল বোতল শ্যাম্পু বেশি বেশি টাকা দিয়ে কিনে এনে কিছুদিন পরে মাথার চুল আর পকেট দুটোই একসঙ্গে ফাঁকা হয়ে যায়। কিন্তু খুব কম খরচে দু তিন বোতল শ্যাম্পু ঘরে বানিয়ে ফেলা আপনার পক্ষে কোন ব্যাপারই হবে না যদি কতগুলো ধাপ মেনে চলেন। টাকাও সাশ্রয় হবে আর মাথার চুল গুলো অকালে ঝরে পড়বে না। ঘরোয়া শ্যাম্পুর জন্য ব্যবহার করা হচ্ছে আমলকি, শিকাকাই মেথি, জবাফুল এবং রিঠা, এই প্রত্যেকটি উপাদান চুলের জন্য ভীষণ ভালো।

১) আমলকি, শিকাকাই এবং রিঠা, মেথি, জবা ফুল জোগাড় করতে হবে। (জবাফুল বাদে প্রত্যেকটি উপাদানই যেকোনো দশকর্মার দোকানে, ডিপার্টমেন্টাল স্টোরে পাওয়া যায়)

২) জবাফুল বাদে বাকি উপকরণ গুলি আগের দিন রাতে বেশ ডুবো জলে একটি পাত্রের মধ্যে ভিজিয়ে রাখতে হবে।

৩) পরেরদিন সকালে ঘুম থেকে উঠে সেই মিশ্রণটির মধ্যে আরও কিছুটা জল দিয়ে এবং জবা ফুলের পাপড়ি গুলি কুচি করে কেটে তার মধ্যে দিয়ে ১০-১৫ মিনিট ধরে ফুটিয়ে নিতে হবে।

৪) ফোটানোর পরে একটি ছাঁকনির সাহায্যে বা কোন সুতির কাপড়ের সাহায্যে মিশ্রণটি ভালো করে ছেঁকে নিতে হবে।

৫) এবার কোন স্প্রে বোতল বা যদি না থাকে ঘরের মধ্যে থাকা কোন জলের বোতলের মধ্যে রেখে ফ্রিজের মধ্যে টানা এক মাস থেকে দুই মাস প্রিজাভ করে রাখতে পারবেন।

৬) স্প্রে বোতলের সাহায্যে পুরো চুলে ভালো করে লাগিয়ে নিন, স্প্রে বোতল না থাকলে এমনি জলের বোতল থেকে তুলোর সাহায্যে ভালো করে স্কাল্পে লাগিয়ে নিন। পুরো চুলে হাতের সাহায্যে মেখে নিন। প্রায় আধ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।

(এই পদ্ধতিটি অবলম্বন করলেই চুল পড়া অনেকাংশে কমে যাবে, নতুন চুল গজাবে, খুশকি দূর হবে, তবে কারুর যদি শারীরিক সমস্যা থাকে যেমন থাইরয়েড বা অন্যান্য সমস্যা তাহলে কিন্তু শুধু এই শ্যাম্পুটি ব্যবহার করলেই চুল পড়া বন্ধ হবে না, তখন ডাক্তারের পরামর্শ নিতে হবে)

whatsapp logo