whatsapp channel

জন্মাষ্টমীতে নিষ্ঠাভরে পুজো করুন শ্রীকৃষ্ণের, পূর্ণ হবে সকল মনোবাঞ্ছা

আজ জন্মাষ্টমী। গোটা দেশ জুড়ে পালিত হয় জন্মাষ্টমীর উৎসব। তবে শুধু দেশেই নয়, দেশের সমস্ত সীমানা লংঘন করে কৃষ্ণ পূজা বিদেশেও যথেষ্ট শ্রদ্ধাভরে পালিত হয়। সেখানেও অনেক জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আজ জন্মাষ্টমী। গোটা দেশ জুড়ে পালিত হয় জন্মাষ্টমীর উৎসব। তবে শুধু দেশেই নয়, দেশের সমস্ত সীমানা লংঘন করে কৃষ্ণ পূজা বিদেশেও যথেষ্ট শ্রদ্ধাভরে পালিত হয়। সেখানেও অনেক জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে কৃষ্ণ ভক্তরা। কৃষ্ণের আবির্ভাব তিথিকে পালন করেন কৃষ্ণের ভক্তরা।

Advertisements

পুরান মতে, দ্বাপর যুগে এই পৃথিবীতে মনুষ্যরূপ নিয়ে আবির্ভাব হয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। তার জন্য অনুষ্ঠিত পূজা কৃষ্ণ অষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী শ্রী কৃষ্ণ জয়ন্তী ইত্যাদি নামে পরিচিত। বৈষ্ণব ধর্মাবলম্বীদের কাছে ‘জন্মাষ্টমী’ এক মহোৎসব। সমস্ত অশুভকে দূর করতে জন্মাষ্টমী পূজা করা হয়। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে এই পুজো হয়। যারা পুজো করেন তারা উপবাস করে এই দিন কৃষ্ণের পুজো করেন। জন্মাষ্টমীতে কয়েকটা কাজ ভুল করেও করবেন না। চলুন দেখে নিন জন্মাষ্টমীর দিন কি কি নিয়ম পালন করবেন-

Advertisements

১) জন্মাষ্টমীর প্রসাদ দেওয়ার সময় সেই প্রসাদ এর উপর তুলসী পাতা রাখুন। কৃষ্ণ তুলসীর পাতা পছন্দ করেন। তাই কাউকে প্রসাদ দেওয়ার সময় তুলসী পাতা দিতে যেন ভুল না হয়।

Advertisements

২) শ্রীকৃষ্ণের পুজোয় সর্বদা তামা, পিতল, মাটির ইত্যাদি জিনিস ব্যবহার করতে হয়। কখনো স্টিল বা লোহার জিনিস ব্যবহার করতে নেই।

Advertisements

৩) সর্বদা টাটকা ফুল দিয়ে পুজো করতে হবে। খেয়াল রাখতে হবে, ঠাকুর ঘরে যেন পুরোনো, বাসি ফুল না থাকে। পুজো করার আগে বাসি ঠাকুর ঘর পরিষ্কার করে তবেই পুজো করুন।

৪) জন্মাষ্টমীর পুজো যতক্ষণ না শেষ হচ্ছে তার আগে পর্যন্ত কিছু খাওয়া যাবে না।

৫) পুজোয় বসার আগে ভালো করে স্নান করে, পরিষ্কার জামা কাপড় পরে তবেই পুজোয় বসুন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media