Hoop Life

ত্বক উজ্জল করতে বিটের ফেসপ্যাক কিভাবে অ্যাপ্লাই করবেন

বিট সাধারণত শীতকালের সবজি তবে এখন সারা বছরই পাওয়া যায়। লাল রঙের এই সবজিটি রূপচর্চার মহৌষধী। রূপচর্চায় বিটকে সঙ্গী করুন।

১) চুলের পরিচর্যায় বিট:
এক চামচ বিটের রস, এক চামচ আমলকি পাউডার, এক চামচ মেথি পাউডার, এক চামচ টক দই, একটি ডিম দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগান। ছোট চুল হলে পুরো চুলে লাগিয়ে একটি প্লাস্টিক বা হেয়ার ক্যাপ লাগিয়ে কিছুক্ষণ বসে থাকুন। আধঘন্টা পরে শ্যাম্পু করে নিন। বিটের রস চুলে ন্যাচারাল কালার আনতে সাহায্য করে।

২) ঠোঁটকে গোলাপি করতে বিটের রস:
এক চামচ বিটের রস, একটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ ভেসলিন, এক চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিয়ে ছোটে রাত্রিবেলা লাগিয়ে শুয়ে পড়ুন। এতে ঠোঁট সুন্দর থাকবে। প্রয়োজনে এটি লিপস্টিক হিসেবেও ব্যবহার করতে পারেন।

৩) বিট দিয়ে বানান নাইট ক্রিম:
এক চামচ বিটের রস, এক চামচ অ্যালোভেরা জেল, একটি ভিটামিন ই ক্যাপসুল, একটি ভিটামিন সি ক্যাপসুল, ভাল করে মিশিয়ে নিয়ে রাত্রে মুখ ভালো করে পরিষ্কার করে মুখে লাগিয়ে শুয়ে পড়ুন। যাদের তৈলাক্ত ত্বক তারা ভিটামিন ই ক্যাপসুল বাদ দিন। পরের দিন সকালে ঘুম থেকে উঠে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৪) বিট দিয়ে তৈরি করুন স্ক্রাবার:
বিট থেকে রস তৈরি করার পরে ছাকনিতে যে অবশিষ্ট অংশটি থেকে যায়, সেটি ফেলে না দিয়ে তার সঙ্গে এক চামচ চালের গুঁড়া, এক চামচ কাঁচা দুধ ভাল করে মিশিয়ে মুখে ভালো করে ঘষে ঘষে লাগান। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

Related Articles