Hoop News

ধেয়ে আসছে নিম্নচাপ, বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির তুমুল তান্ডব দেখবে রাজ্যবাসী

আবার বঙ্গোপসাগরে ঘনীভূত হলো নিম্নচাপ। বঙ্গোপসাগরে হওয়া এই নিম্নচাপের প্রভাবে বাংলায় ঢুকেছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এর প্রভাবে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রবল। নিম্নচাপের সাথে সাথে দক্ষিণবঙ্গ জুড়ে সক্রিয় আছে মৌসুমী বায়ু। এই দুইয়ের প্রভাবে আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গ জুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুরে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নতুন নিম্নচাপটি যথেষ্টই শক্তিশালী। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এই নিম্নচাপটি তৈরি হওয়ার ফলে সমুদ্র উত্তাল হবে। প্রশাসনের তরফে মৎসজীবীদের ইতিমধ্যেই সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শুধু পশ্চিমবঙ্গই নয়, এই নিম্নচাপের জেরে বিহার, ওড়িশা এবং ঝাড়খণ্ডেও বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

গতকাল রাতে কলকাতার কয়েকটি এলাকায় দফায় দফায় বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টি হলেও গরম কমেনি সেভাবে। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি থেকেছে প্রায় সারাদিনই। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ৫৪-৯৫ শতাংশ। উত্তরবঙ্গে গত সপ্তাহে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা মেলেনি। অবশেষে শনিবার রাত থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির দেখা পাওয়া যায়। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আপাতত উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই সক্রিয় থাকবে বর্ষা।

Related Articles