whatsapp channel

প্রবল চাপে চীন, ভারতের সঙ্গে বিবাদের মধ্যেই চীন সাগরে যুদ্ধবিমানে হানা আমেরিকার

ইন্দো-চীন সংঘাতের মধ্যেই এবার দক্ষিণ চীন সাগরে শক্তি প্রদর্শন করল আমেরিকা। এর জন্য আমেরিকার ৪ টি যুদ্ধজাহাজ ও দুটি বিমানবাহী রণতরী শক্তি প্রদর্শনের জন্য মহড়াতে অংশ নেয়। এখন যেই এলাকাতে…

Avatar

HoopHaap Digital Media

ইন্দো-চীন সংঘাতের মধ্যেই এবার দক্ষিণ চীন সাগরে শক্তি প্রদর্শন করল আমেরিকা। এর জন্য আমেরিকার ৪ টি যুদ্ধজাহাজ ও দুটি বিমানবাহী রণতরী শক্তি প্রদর্শনের জন্য মহড়াতে অংশ নেয়। এখন যেই এলাকাতে আমেরিকা মহড়া করছে, এর আগে ওই এলাকাতেই চীন মহড়া করেছিল। তখন চীনের বিরুদ্ধে তীব্র সমালোচনা জানায় হোয়াইট হাউস। আর এখন সেখানেই নিজেদের ক্ষমতা দেখিয়ে চীনকে বুঝিয়ে দিল আমেরিকা। এমনিতেই করোনার জন্য চীনের বিরুদ্ধে সরব হয়েছে আমেরিকা।

আবার ভারত ও চীনের সংঘাতের সময় ভারতের পাশেই দাঁড়িয়েছে বিশ্বের সব থেকে শক্তিশালী দেশ আমেরিকা। শুধু আমেরিকা নয়, ভারতের পাশে দাঁড়িয়েছে জাপান। লাদাখে চীনা আগ্রাসনের বিরুদ্ধে সরব হয়েছে এই সূর্যোদয়ের দেশ। শুক্রবার সরকারিভাবে বিবৃতি জারি করে চীনের এই আগ্রাসনের তীব্র নিন্দা করেছে জাপান। শুক্রবার টুইট করে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর এরকম ঘটনা ঠিক নয়। এর ফলে দুই দেশের মধ্যে বর্তমান স্থিতাবস্থা পাল্টে যায়। অর্থাৎ চীনের এই আগ্রাসী মনোভাবকে তীব্র নিন্দা জানিয়ে ভারতের পাশে থেকে জাপান।

চিনকে জবাব দিতে ক্রমে প্রস্তুত হচ্ছে ভারতও। বিশেষ সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, ইজরায়েলের কাছ থেকে ভারতীয় বায়ুসেনা কতগুলি Spice-2000 বোমা কিনছে। এই শক্তিশালী বোমার সাহায্যে বহুতল গুড়িয়ে দেওয়া সম্ভব। এছাড়াও ফ্রান্স থেকে ৩৬ টি রাফাল জেট বিমান আসছে। আর তা জন্য যাবতীয় পরিকাঠামো সেরে রেখেছে ভারতীয় বায়ুসেনা। পাইলট প্রশিক্ষণও সম্পূর্ণ। ইজরায়েল থেকে আসা Spice-2000 বোমা কোনো সাধারণ বোমা নয়। বোমাটির মধ্যে থাকছে দিকনির্দেশক যন্ত্র, স্যাটেলাইট নির্দেশক এবং ইলেক্ট্রো অপটিক্যাল সেন্সর। যার মাধ্যমে এই রাফালটি সঠিকভাবে জঙ্গি ঘাঁটি গুলিতে বিস্ফোরণ ঘটাতে সক্ষম।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media