Hoop Story

বহু বছর পর বিরল প্রজাতির সোনালী কচ্ছপের দেখা মিলল উড়িষ্যায়, ভাইরাল ভিডিও

পৃথিবীতে কত রকমের জীবজন্তু লক্ষ্য করা যায়। সম্প্রতি উড়িষ্যার বালাসোরে সজনপুর গ্রামের সরো ব্লক থেকে একটি হলুদ রাঙা কচ্ছপ উদ্ধার হয়েছে। স্থানীয়রা এই কচ্ছপ থেকে চাক্ষুষ দেখার পরই বনদপ্তরকে খবর দেন। এমন অসাধারণ একটি হলুদ রঙের কচ্ছপ উদ্ধার করার পর ভানু মিত্র আচার্য জানান, “তিনি এমন প্রজাতির কচ্ছপ কোনদিন দেখেননি।” তিনি আরো বলেন, “কচ্ছপটির সারা শরীর এমনকি এর খোলসটি পর্যন্ত হলুদ রঙের।”

আই.এফ.এস অফিসার সুশান্ত নন্দ এই কচ্ছপের অসাধারণ ছবিটি টুইট করেছেন। গত মাসেই আর একটি অন্যরকম প্রজাতির কচ্ছপ ধরা পড়েছিল ওড়িশার ময়ূরভঞ্জ এর দেউলী ড্যামের অন্তর্গত এলাকায়। এই কচ্ছপটির খোলসটি অত্যন্ত নরম। সাধারণতঃ আফ্রিকা, এশিয়া এবং উত্তর আমেরিকায় দেখা যায়। বনদপ্তর এর কর্মীদের মতানুযায়ী, এই কচ্ছপ গুলির ওজন কমপক্ষে ৩০ কিলোগ্রাম হয়ে থাকে। এরা ৫০ বছর অব্দি বাঁচতে পারে।

পৃথিবীতে নানান আকারের নানান প্রজাতির কচ্ছপ এর দেখা মেলে কিন্তু এই ধীর গতির প্রাণীটিও যে এত সুন্দর হতে পারে, তা সত্যিই চোখে না দেখলে বিশ্বাস করা যায় না। গোটা শরীরের সব জায়গাই হলুদ রংয়ের সুন্দর দেখতে। শুধু শরীরের সব অংশই নয়, খোলসটিও অসাধারণ সোনালী আভায় ভরে গেছে। দেখে নিন সেই কচ্ছপের ভিডিও।

whatsapp logo