whatsapp channel

বাড়িতে গণেশ ঠাকুরের মূর্তি থাকলে যেসব কাজগুলি ভুল করেও করবেন না

গণেশের পুজো করলে সংসারে আর্থিক সমৃদ্ধি ফিরে আসে। প্রতি বুধবার সিদ্ধিদাতা গণেশের পুজো করে। সময় থাকলে প্রতিদিনই নিয়ম করে গণেশের পুজো করতে পারেন। লক্ষ্মী, গণেশের পুজো করলে আর্থিক অনটন হয়না।…

Avatar

HoopHaap Digital Media

Updated on:

গণেশের পুজো করলে সংসারে আর্থিক সমৃদ্ধি ফিরে আসে। প্রতি বুধবার সিদ্ধিদাতা গণেশের পুজো করে। সময় থাকলে প্রতিদিনই নিয়ম করে গণেশের পুজো করতে পারেন। লক্ষ্মী, গণেশের পুজো করলে আর্থিক অনটন হয়না। সংসারে শান্তি ফিরে আসে। তবে কোন মূর্তি আপনার গৃহের জন্য শুভ তা জেনে নিন। বাজার চলতি যেমন মূর্তি পেলেন তেমনটাই নিয়ে এসে পুজো করলে কিন্তু আপনার স্বপ্ন পূরণ নাও হতে পারে। তাই কেমন মুর্তি নিয়ে পুজো করবেন সেই সম্পর্কে জেনে নিন।

১) শাস্ত্র মতে, একজনের কাছে একের বেশি গণেশ মূর্তি থাকা কখনই উচিত নয়। আপনি যদি গণেশের মূর্তি ভালোবাসেন, তাহলে বাড়িতে হয়তো অনেকগুলি গণেশের মূর্তি রেখে দিয়েছেন। কিন্তু শাস্ত্র মতে, তা কখনোই করা উচিত নয়।

২) গণেশের মূর্তি কখনো সাত ইঞ্চির বেশি লম্বা হওয়া উচিত নয়। আধুনিক যুগে নানা আকারের ছোট বড় গণেশের মূর্তি পাওয়া যায় বটে, কিন্তু আপনি যদি সংসারের সুখ সমৃদ্ধি ফিরিয়ে আনতে চান তাহলে এই নির্দিষ্ট পরিমাপের বেশি লম্বা গণেশ মূর্তি কখনোই বাড়িতে রাখবেন না।

৩) কখনোই এমন গণেশ মূর্তি বাড়িতে রাখবেন না যে মূর্তির রঙ নষ্ট হয়ে গেছে বা কোন অংশ ভেঙে গেছে। তাহলে তা কিন্তু আপনার সংসারের জন্য কুপ্রভাব ফেলতে পারে। যদি কোন কারণে ভেঙে যায় বা রং উঠে যায় তাহলে সেই মুহূর্তের কাছে ক্ষমা চেয়ে গঙ্গায় ভাসিয়ে দিন।

৪) যদি সম্ভব হয় ধাতব মূর্তি রাখুন কারণ মাটির বা অন্যান্য কিছু দিয়ে তৈরি মূর্তি সহজেই নষ্ট হয়ে যেতে পারে।

৫) এখন বাজার চলতি নানান ধরনের মূর্তি তৈরি করা হয়। তাতে অনেক সময় গণেশের আসল মূর্তিকে বিকৃত রূপ দেওয়া হয়। কিন্তু পুজো করার জন্য কখনোই এমন বিকৃত মূর্তি কেনা উচিত নয়।

৬) শোবার ঘরে, খাবার ঘরে, রান্না ঘরে গণেশের মূর্তি রাখা একেবারেই উচিত নয়। এতে গণেশ মূর্তির পবিত্রতা নষ্ট হতে পারে। তাই একমাত্র ঠাকুর ঘরেতেই গণেশের মূর্তি রাখুন। আর নিয়ম করে পুজো করুন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media