whatsapp channel

ভয়ানক পরিস্থিতি! করোনা নিয়ে বাড়ছে চিন্তা, চার রাজ্যকে চিঠি কেন্দ্রের

দেশ জুড়ে ক্রমশ বেড়ে চলেছে করোনা সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। এই অবস্থায় দাঁড়িয়ে এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে ও করোনা জনিত মৃত্যুহার কমাতে পূর্ব ভারতের ৪ রাজ্যকে চিঠি দিল…

Avatar

HoopHaap Digital Media

দেশ জুড়ে ক্রমশ বেড়ে চলেছে করোনা সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। এই অবস্থায় দাঁড়িয়ে এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে ও করোনা জনিত মৃত্যুহার কমাতে পূর্ব ভারতের ৪ রাজ্যকে চিঠি দিল কেন্দ্র। এই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। বাকী ৩ রাজ্য হল বিহার, ওড়িশা ও অসম। রাজ্যগুলোকে কন্টেনমেন্ট জোনে কঠোর লকডাউন জারি ও মৃত্যুহার ১ শতাংশেরও নিচে কমিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। তবে, এতে কেন্দ্রের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ আনছেন অনেকেই। তাঁদের মতে, মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাটে প্রতিদিন গড়ে ২ হাজারের বেশি মানুষ সংক্রমিত হলেও তাদের চিঠি দেওয়া হয়নি।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে পাঠানো ওই চিঠিতে, প্রতি ১ লক্ষ জনসংখ্যার মধ্যে ন্যূনতম ১৪ জনের কোভিড টেস্ট নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে সেই পরীক্ষায় ১০ শতাংশের বেশি মানুষ যেন করোনা আক্রান্ত না হন সেদিকে নজর রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে। এই সংক্রমণ কীভাবে কমানো যাবে, সে বিষয়ে কয়েকটি দাওয়াইয়ের কথা উল্লেখ করেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লব আগরওয়াল। তিনি জানান, কড়া নজরদারি চালাতে হবে কন্টেনমেন্ট জোনগুলোতে। কড়া নজরদারি চালাতে হবে বাফার জোনেও। একইসঙ্গে কোভিড টেস্টের হারও বাড়াতে হবে বলে জানিয়েছেন তিনি।

গত কয়েকদিনে আক্রান্ত হওয়া মানুষের সংস্পর্শে আসা ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে আগামী ৩ দিন তাঁদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করতে হবে। তাঁদের শরীরে কোন উপসর্গ দেখা দিচ্ছে কি না সে দিকেও নজর রাখতে হবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media