whatsapp channel

ভারতেই রয়েছে ‘ওম’ আকৃতির এই সুন্দর মন্দিরটি, কোথায় চলুন জেনে নিই

আমাদের দেশ ভারতবর্ষে রয়েছে প্রচুর মন্দির, মসজিদ এবং গির্জা। মন্দিরের কারুকার্য দেখে সত্যিই আমরা বিস্মিত হই। ঠিক তেমনি রাজস্থানে একটি মন্দির আছে যা আকার ‘ওম’ এর মতন। সংস্কৃত শব্দ ‘ওম’…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আমাদের দেশ ভারতবর্ষে রয়েছে প্রচুর মন্দির, মসজিদ এবং গির্জা। মন্দিরের কারুকার্য দেখে সত্যিই আমরা বিস্মিত হই। ঠিক তেমনি রাজস্থানে একটি মন্দির আছে যা আকার ‘ওম’ এর মতন। সংস্কৃত শব্দ ‘ওম’ যা এ, ইউ, এম এই তিনটি শব্দ ধরে রাখে। এর অর্থ ঐশ্বরিক কম্পমানতা। এটি একটি অসাধারণ মন্ত্রও বটে। এই মন্ত্রের মধ্যে আমরা তিনজন ভগবান কে খুঁজে পাই, ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর।

Advertisements

প্রায় ২৫০ একর জমির উপরে বিশাল এই মন্দির তৈরি হয়েছে। ১০৮ টি কম্পার্টমেন্ট রয়েছে এবং প্রতিটি কম্পার্টমেন্টে ‘ওম’ আকৃতির মধ্যে অবস্থিত। জপমালা ১০৮ টি বীজের অনুকরনে এটি তৈরি হয়েছে। ১০৮ ফুট উঁচু এবং এখানে প্রায় বারটি মন্দির আছে। ৯০ ফুটএর একটি বিশাল বড় জলের ট্যাংক রয়েছে এবং তার উপরে রয়েছে সূর্য মন্দির।

Advertisements

এইখানে শুধুমাত্র যে পূজা-অর্চনা করা হয় তা নয়। এই জায়গাটি ভারতীয় বিজ্ঞান এবং যোগ শিক্ষার একটা কেন্দ্র হিসেবে বিবেচিত হয়। তাছাড়াও এখানে বৈদিক সংস্কৃতি ও শিক্ষা নিয়েও চর্চা করা হয়। এই কেন্দ্রটি উৎসর্গ করা হয়েছে নিজের জীবন, পরিবেশ এবং পৃথিবীর শান্তিকে রক্ষা করার জন্য। ১৯৯০ সালে মহামন্ডলেশ্বর পরমহংস স্বামী মহেশরানন্দপুরী এই মন্দিরটি তৈরি করেছিলেন। এটির নাম ‘ওম বিশ্বদীপ গুরুকুল স্বামী মহেশ্বরানন্দ আশ্রম এডুকেশন এন্ড রিসার্চ সেন্টার’। যা ‘ওম আশ্রম’ নামে পরিচিত।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media