whatsapp channel

ভুল করেও যেসব জিনিস মাইক্রোওয়েভে দেওয়া উচিত নয়

রোজকার জীবনে মাইক্রোওয়েভ এখন প্রত্যেকটি বাড়িতেই সঙ্গী হয়ে উঠেছে। তাড়াহুড়োর মধ্যে চটপট রান্না করা, চা, কফি করা, ভাত গরম করা সব কিছুই মাইক্রোওয়েভ এ হয়ে যায়। মাইক্রোওয়েভ ব্যবহার করতে গেলে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

রোজকার জীবনে মাইক্রোওয়েভ এখন প্রত্যেকটি বাড়িতেই সঙ্গী হয়ে উঠেছে। তাড়াহুড়োর মধ্যে চটপট রান্না করা, চা, কফি করা, ভাত গরম করা সব কিছুই মাইক্রোওয়েভ এ হয়ে যায়। মাইক্রোওয়েভ ব্যবহার করতে গেলে কয়েকটি জিনিস মাথায় রাখতে হয়। না হলে তাড়াতাড়ি রান্না করতে গিয়ে ঝামেলা আরো বেড়ে যাবে।

Advertisements

১) কিসমিস বা খেজুর জাতীয় শুকনো ফল মাইক্রোওয়েভে দিতে নেই। তাহলে তা পুড়ে ছাই হয়ে যাবে।

Advertisements

২) কোন রকম ধাতব পাত্র মাইক্রোওয়েভে ভেতরে ঢোকাবেন না।

Advertisements

৩) মাইক্রোওয়েভে কখনো প্লাস্টিকের পাত্র ঢোকাতে নেই। প্লাস্টিকের পাত্র গুলির উপরে অবশ্য লেখা থাকে মাইক্রোওয়েভ প্রুফ। কিন্তু তা হলেও এগুলি যথেষ্ট বিপদজনক।

Advertisements

৪) মাইক্রোওয়েভে কখনো সিদ্ধ ডিম গরম করবেন না। সিদ্ধ ডিম গরম করলে মাইক্রোওয়েভে ডিম পুরো ফেটে গিয়ে চারিদিক নোংরা হবে। যদি গরম করতেই হয় তাহলে সেদ্ধ ডিমকে আধখানা করে কেটে গরম করতে দিন।

৫) অনেক সময় ফ্রিজ থেকে বার করে খাবার গরম করার জন্য সাথে সাথেই মাইক্রোওয়েভে অনেকে দিয়ে দেন। এমনটা করা উচিত না। এটি শরীরের জন্য ক্ষতিকারক। ফ্রিজ থেকে বার করে খানিকক্ষণ রুম টেম্পারেচার এ রেখে তারপরে মাইক্রোওয়েভে গরম করতে দিন।

৬) পুরনো বাসন-কোসন কখনো মাইক্রোওয়েভে দেওয়া উচিত নয়। কারণ এই বাসন সেকেলে বাসন। এগুলো কখনোই মাইক্রোওয়েভ প্রুফ নয়।

৭) রেস্টুরেন্ট থেকে খাবার নিয়ে এসে সেই বাক্স শুদ্ধ খাবার কখনো মাইক্রোওয়েভে সরাসরি দেওয়া উচিত নয়। ওই বাক্সের কাগজ অনেক নিম্নমানের হয়। তা মাইক্রোওয়েভে দিলে রাসায়নিক বিক্রিয়া হয়। যা শরীরের জন্য ক্ষতিকারক।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media