Hoop News

রবিবার ৩ ঘন্টা গোটা পৃথিবীজুড়ে নেমে আসবে অন্ধকার, ভয়াবহ রূপ দেখবে ভারতবাসী

করোনা ভাইরাসের আতঙ্ক নিয়ে ২০২০-র নতুন বছর। সময় যত এগিয়েছে ততই ভয়াবহ হয়ে উঠেছে এই বছরটি। করোনার পাশাপাশি ঘূর্ণিঝড়, পঙ্গপাল, ভূমিধস তুলে ধরেছে এই বছরের ভয়াবহ রূপ। এর মধ্যেই আবার অশুভ সংকেত নিয়ে আসছে বছরের প্রথম সূর্যগ্রহণ। ২১ শে জুন বছরের সবচেয়ে বড় দিনের ভরদুপুরেই হঠাৎ করে নেমে আসবে অন্ধকার, ঢেকে যাবে সূর্য, এমনই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। বছরের প্রথম এই সূর্যগ্রহণের দিন সম্পূর্ণ বলয়গ্রাস দেখা যাবে বলে জানিয়েছেন তারা।

আগামী রবিবার এই ঘটনার সাক্ষী থাকবে বিশ্ববাসী। সেদিন পৃথিবী থেকে সূর্যকে আড়াল করে রাখবে চাঁদ। সূর্যের ওপর চাঁদ অবস্থান করায় চাঁদের যে অংশটি দেখা যাচ্ছে তা একেবারে আগুনের আংটির মতো দেখা যাবে। বছরের প্রথম এই সূর্যগ্রহণ সকাল ৯ টা থেকেই। পূর্ণগ্রাস ১০ থেকেই দেখা যাবে। এই পূর্ণ বলয়গ্রাস দেখা যাবে বেলা ১২ টা পর্যন্ত। এই সময় সূর্যের উপর চাঁদের ছায়া পড়ায় অন্ধকার নেমে আসবে ভরদুপুরে। এই সময় খালি চোখে আকাশের দিকে তাকাতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা।

সূর্যগ্রহণের সময় আকাশে আগুনের চাকা দেখা গেলে তাকে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলে। এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমনভাবে পড়বে, যাতে সূর্যের চারপাশের একটা আগুনের বলয় দেখা যাবে। অবশ্য এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণভাবে সূর্যকে ঢেকে রাখতে পারে না। এর আগে শেষবার বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ২০১৯-এর ২৬ ডিসেম্বর।

Related Articles