whatsapp channel
Hoop Tech

স্মার্টফোনে সাফল্যের পর শাওমির নতুন চমক, বাজারে আসছে স্বল্পমূল্যের দুর্দান্ত ডিজাইনের ই-স্কুটার

শাওমি সাধারণত তার স্মার্টফোনগুলিতে বেশ কিছু জনপ্রিয় বৈশিষ্ট্য আনা এবং সেগুলিকে সাশ্রয়ী মূল্যে বিক্রির জন্য পরিচিত। এই সাফল্য সূত্রকে কাজে লাগিয়ে এবার এই চীনা সংস্থা ইলেক্ট্রিক মোটর বাইক তৈরির দিকে নজর দিয়ে, নাইনবোট সি 30 আনতে চলেছে। জানা গিয়েছে, এটি বিশ্বের কমদামী ই-স্কুটারগুলির মধ্যে অন্যতম হতে চলেছে।

সম্প্রতি লঞ্চ হওয়া এই ই-স্কুটারটির দাম করা হয়েছিল 22,000 টাকা এবং অফিসিয়াল লঞ্চের পর সর্বোচ্চ দাম হয়েছিল 39,000 টাকা। দামের দিক দিয়ে আকর্ষণীয় হওয়ার ফলে এটি গ্রাহকদের প্রচুর পরিমাণে আকর্ষণ করেছিল। নাইনবোটের প্রাথমিক বাজার হল চীন এবং এখানে প্রচুর সাফল্য অর্জনের পর অন্য দেশেও এটির প্রচার করা হয়েছে।

চীনের স্থানীয় আইন অনুযায়ী ই-স্কুটারটির সর্বোচ্চ গতি ঘন্টায় 25 কিলোমিটারে সীমাবদ্ধ। তবে এটিকে বাইরে নিয়ে যেতে কোনো লাইসেন্সের প্রয়োজন হবে না। 35 কিমি/ঘন্টা গতিবেগে শহর ভ্রমণের জন্য এটি একটি আদর্শ বিকল্প। এছাড়া আরও একটি সুবিধা হল ছয় কেজি ওজনের ব্যাটারিটিকে খুলে বাড়ির ভিতরেও চার্জ দেওয়া যাবে।

অন্যদিকে, স্কুটারটি থামানোর জন্য ব্যবহার করা হয়েছে হাইড্রোলিক ডিস্ক সিস্টেম এছাড়া পিছনের দিকে রয়েছে ড্রাম ব্রেক। চীনে যদিও প্রচুর সংখ্যক সি 30 গ্রাহক রয়েছে, তবে সংস্থাটি চাইছে এটিকে আমেরিকা ও ইউরোপে নিয়ে যেতে। কারণ, করোনা আবহে সাধারণ মানুষের যাতায়াত ব্যবস্থাগুলি একপ্রকার বন্ধ হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে স্কুটারটি সবারই বেশ কাজে আসতে পারে।

whatsapp logo