Hoop Life

বেবি প্ল্যান করলে মিলনের সময় অবশ্যই মেনে চলুন ১১টি টিপস

আমরা কেউই অত ডেট বা ক্যালেন্ডার মেনে বেবি প্ল্যান করি না। কেউ কেউ আবার এই ব্যাপারটি ভীষণ ভাবে মেইনটেইন করেন। এবং করাটাও অস্বাভাবিক। যদি আপনি আপনার যৌন জীবন নিয়ে সচেতন হন তবে বেবি প্ল্যান করার সময় কিছু টিপস আপনার অবশ্যই মেনে চলা উচিত। ধরুন আপনার সদ্য বিয়ে হয়েছে এবং আপনার বয়স ৩০ এর নিচে। এক্ষেত্রে আপনি যদি চান একটা বছর আগে সময় নিয়ে তারপর বেবি প্ল্যান করবেন তবে অবশ্যই নিরোধ ব্যবহার করুন অথবা চোদ্দ দিনের সাইকেল মেন্টেন করুন। এখন প্রশ্ন হল এই ১৪ দিনের সাইকেল ঠিক কী?

এক্ষেত্রে মেয়েদের মাসিক চক্র বলে দেয় কোন সময় একটি মেয়ের শরীর গর্ভধারণের জন্য উপযুক্ত। আপনাকে জানতে হবে যে মাসিক চক্রের প্রথম সাত দিনের মধ্যেই ঋতুস্রাব হয়ে যায়। মাসিক চক্রের প্রথম দিন থেকে ১৪ দিনের মধ্যে আপনি যদি সহবাস করে থাকেন তবে হয়ত সন্তানধারণ আপনি করতে পারেন কিন্তু বেশি চান্স থাকে ওভিউলেশনের দিনগুলিতে। ধরে নিন আপনার মাসিক চক্রের প্রথম ডেট ১ তারিখ। আপনার ওভিউলেশন শুরু হবে ১৪ দিনের মাথায়। এই সময় যদি আপনি মিলন করেন এবং শুক্রাণু যদি জরায়ুতে প্রবেশ করে সঠিকভাবে তবে সন্তান ধারণের হাইলি চান্স থেকে থাকে। ‌ বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, ১৪ থেকে ১৬ দিনের মধ্যে প্রায় সকলেরই ওভিউলেশন হয়ে যায়। তবে যদি কারোর মাসিক চক্র অনিয়মিত হয় সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

সহবাসের ক্ষেত্রে বিশেষজ্ঞরা এও বলেন যে মাসিক চক্র শেষ হয়ে যাওয়ার পর একবার বা দু’দিন অন্তর মিলিত হলে গর্ভধারণের সম্ভাবনা বাড়ে। কারণ ডিম্বাণুর আয়ু ২৪ ঘন্টার বেশি হয়না।

যদি আপনি ২০২১ য় নতুন সদস্যের আগমনের প্ল্যান করতে চান তবে কয়েকটি জিনিস আপনার বিশেষভাবে মনে রাখা প্রয়োজন :

১. ধূমপানের অভ্যাস থাকলে উভয়কে এই অভ্যাস পরিত্যাগ করতে হবে।

২. মদ্যপান ছাড়তে হবে, নয়তো আপনার শিশুর ওপরে তার প্রভাব পড়তে পারে।

৩. নিয়মিত শরীরচর্চা আবশ্যিক এবং ডায়েটে দুধ ও প্রোটিন জাতীয় খাবার রাখুন। মিষ্টি থেকে বিরত থাকুন। মেডিটেশন করতে পারেন।

৪. শরীরের অতিরিক্ত ওজন আপনাকে কম করতে হবে এবং এটি পুরুষ ও স্ত্রী উভয়ের জন্যই।

৫. মাসিক চক্র ঠিকঠাক না থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এবং যদি কারোর হরমোন জনিত কোনো সমস্যা থেকে থাকে তবে বেবি প্ল্যানের আগে অবশ্যই কোনো গাইনোকলজিস্টের পরামর্শ নেওয়া উচিত।

৬. সুরক্ষিত যৌনজীবন বহাল রাখতে হবে।

৭. একে অপরের প্রতি বিশ্বাস ও শ্রদ্ধা বাড়াতে হবে।

৮. যদি পর্ন ভিডিও দেখার অভ্যাস থেকে থাকে তবে তা পরিত্যাগ করুন।

৯. ব্যাংক ব্যালেন্সের দিকে নজর দিন। পর্যাপ্ত টাকা রাখা এ ক্ষেত্রে খুবই জরুরী।

১০. হবু মায়ের দেখভাল করা উচিত একজন স্বামীর ও তার পরিবারের। চেষ্টা করুন পারিবারিক কলহ এড়িয়ে চলার।

১১. প্রেগনেন্সি চলাকালীন সহবাস করতে চাইলে অবশ্যই দু’জনের মতামত থাকা গুরুত্বপূর্ণ, এবং সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

whatsapp logo