whatsapp channel

অতি সুস্বাদু চিংড়ি ধোসা বানানোর রেসিপি শিখে নিন

ধোসা দক্ষিণ ভারতীয় একটি অসাধারণ রেসিপি। চালের গুঁড়ো দিয়ে এই রান্নাটি হয়ে থাকে। তবে এমনি ধোসা তো অনেকে খেয়েছেন কিন্তু চিংড়ি দিয়ে বানানো ধোসা কোনোদিন খেয়েছেন? চলুন দেখে নিই আজকের…

Avatar

HoopHaap Digital Media

ধোসা দক্ষিণ ভারতীয় একটি অসাধারণ রেসিপি। চালের গুঁড়ো দিয়ে এই রান্নাটি হয়ে থাকে। তবে এমনি ধোসা তো অনেকে খেয়েছেন কিন্তু চিংড়ি দিয়ে বানানো ধোসা কোনোদিন খেয়েছেন? চলুন দেখে নিই আজকের রেসিপি ‘চিংড়ি ধোসা’।

উপকরণ:
সিদ্ধ চাল
কড়াই ডাল
ছোট চিংড়ি সেদ্ধ করা
আলু সেদ্ধ করা
কাঁচা লঙ্কা কুচি
পেঁয়াজ কুচি
আদা কুচি
হলুদ গুঁড়ো
কারিপাতা
সরষে
নুন চিনি স্বাদমতো
নারকেল বাটা
সাদা তেল আন্দাজমতো

প্রণালী: চাল, ডাল একসঙ্গে ভালো করে ভিজিয়ে রাখতে হবে। তারপরে ভালো করে বেটে নিতে হবে। কিছুটা জল দিয়ে মিশ্রণটি পাতলা করে নিতে হবে। এরপরে ধোসার পুর বানাতে হবে। তার জন্য সেদ্ধ আলু সাথে সমস্ত উপকরণ ভালো করে মেখে নিতে হবে। কড়াইতে সাদা তেল দিয়ে তাতে গোটা সরষে, কারিপাতা ফোড়ন দিতে হবে। তারপর সমস্ত উপকরণ দিয়ে মাখা সেদ্ধ আলু দিয়ে ভালো করে নাড়তে থাকুন। নুন, চিনি স্বাদমতো দিয়ে দিন। পাশ থেকে তেল ছেড়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করতে দিন। এরপরে গ্যাসে একটি চাটু বসিয়ে তাতে ভেজা কাপড় দিয়ে বারবার মুছে নিয়ে চাল, ডালের বেটে রাখা মিশ্রণটি হাতায় করে তুলে তুলে চাটুর উপরে ছড়িয়ে দিন। তারপরে খুব সাবধানে ধোসা চাটু থেকে তুলে নিন। একটি থালায় রেখে মাঝখানে পুর দিয়ে দিন। চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন ‘চিংড়ি ধোসা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media