Hoop FoodHoop Life

অতি সুস্বাদু চুনো মাছের রইল দুটি সেরা রেসিপি

ছোট মাছ খেতে অনেকেই ভালোবাসেন। আর ছোট মাছ চোখের জন্য খুব উপকারী। ঝটপট রান্না করে ফেলুন ছোট মাছ দিয়ে দুটো রেসিপি।

১) কুমড়োপাতায় মৌরলা-»
উপকরণ: বড় বড় কুমড়ো পাতা, মৌরলা মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে রাখতে হবে, সরষে বাটা, নারকেলবাটা, পোস্ত বাটা, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা বাটা, এক চামচ টমেটো বাটা, নুন, মিষ্টি স্বাদ মত, সরষের তেল।

প্রণালী: কুমড়ো পাতা গুলিকে ভালো করে নুন জলের ভাপিয়ে নিতে হবে। একটি পাত্রে মৌরলা মাছ এবং সমস্ত উপাদান দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে সবকিছু একসঙ্গে কুমড়ো পাতার মধ্যে দিয়ে দিতে হবে। সরষের তেল এবং কাঁচালঙ্কা দিয়ে সাজিয়ে কুমড়ো পাতা গুলি মুড়ে দিন। বাইরে থেকে একটি সুতোর সাহায্যে বেঁধে দিন। একটি ফ্রাইং প্যানে সরষের তেল ব্রাশ করে এই কুমড়ো পাতাগুলি ভাল করে সাজিয়ে রেখে ঢাকা দিয়ে দিন। কিছুক্ষণ পরেই ঢাকা খুলে উল্টে দিন। আবার ঢাকা দিয়ে রাখুন। এরপরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘কুমড়োপাতায় মৌরলা’।

২) ট্যাংরা চচ্চড়ি-»
উপকরন:
ছোট ছোট ট্যাংরা মাছ
টমেটো বাটা
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
কাঁচা লঙ্কা বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
নুন, চিনি স্বাদমতো
সরষের তেল

প্রণালী: একটি পাত্রে ছোট ট্যাংরা মাছ দিয়ে সমস্ত উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে রাখতে হবে। ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে সব উপকরণ মাখানো মাছ দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে সামান্য উষ্ণ জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। ঢাকা খুলে নাড়িয়ে চাড়িয়ে উপর থেকে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ট্যাংরা চচ্চড়ি’।

whatsapp logo