Hoop News

Rail Journey: রেলযাত্রীদের জন্য সুখবর! শিয়ালদহ জট মিটে যেতেই মিলবে বাড়তি পরিষেবা

অবশেষে যাত্রীদের সুবিধার্থে শিয়ালদা স্টেশনের ১,২ এবং ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ বগির লোকাল ট্রেন ছাড়া শুরু হয়ে গেল, শনিবার থেকে তিনটি প্ল্যাটফর্ম সচল হয়ে গেছে। আশা করা যাচ্ছে, আগামী বেশ কিছুদিনের মধ্যেই তিন এবং চার নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণেরও কাজ শেষ হয়ে যাবে, তারপর ওই বাকি দুটো প্ল্যাটফর্ম থেকেও লোকাল ট্রেন চলাচল শুরু করবে।

দেশের ব্যস্ততম রেল স্টেশন গুলির মধ্যে রয়েছে হাওড়া শিয়ালদহ, তবে শিয়ালদহ রেলস্টেশনে প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন। আধুনিকীকরণের জন্য বেশ কয়েক দিন পরিষেবা ব্যাহত ছিল, যার ফলে বেশ কষ্টের মুখে পড়তে হয়েছে নিত্যযাত্রীদের। কিন্তু ওই যে কথায় আছে সবুরে মেওয়া ফলে, কয়েকদিন বেশ কষ্ট করলেও এবার নতুন ভাবে যাত্রীরা বেশ আরাম করে যাতায়াত করতে পারবেন, বলেই বোঝা যাচ্ছে। শিয়ালদহ স্টেশনের জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং কেবিন এরও ব্যবস্থা হয়েছে।

প্রতিদিন প্রায় ৮৯২টি লোকাল ট্রেন চলাচল করে। কিন্তু, প্ল্যাটফর্মের দৈর্ঘ্য কম থাকার জন্য শিয়ালদহ স্টেশনে ১- ৫ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত ১২ বগির ট্রেন চালানো যেত না। আগে শুধু ৬, ৭ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ বগির লোকাল ট্রেন চলত। পূর্ব রেলের শিয়ালদহ শাখায় তিনটি লাইনের ট্রেন যাতায়াত করে—
১) শিয়ালদহ দক্ষিণ
২) শিয়ালদহ-রানাঘাট-কৃষ্ণনগর
৩)শিয়ালদহ উত্তর অর্থাৎ শিয়ালদহ-বনগাঁ বিভাগ।

এর মধ্যে শিয়ালদহ দক্ষিণের সমস্ত ইএমইউ ট্রেনকে ১২ বগির করে দেওয়া হয়, বাকি দুই বিভাগের সব ট্রেন ১২ বগির ছিলনা। বরং বেশির ভাগ ট্রেন ছিল ৯ বগির।

রেল জানিয়েছে, তারা চায়, শিয়ালদহের সব শাখাতেই ১২ বগির ট্রেন চালাতে। রেলের হিসাব অনুযায়ী, ১২ বগির ট্রেন চালু হলে প্রায় ১০০০ জন অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন।

শিয়ালদহ স্টেশন থেকে বারাসত, ব্যারাকপুর, শান্তিপুর, নৈহাটি, শ্যামনগর, বনগাঁ, ডানকুনি, সোদপুর, খড়দহ-সহ বিভিন্ন স্থানের যাত্রীরা যাতায়াত করে থাকেন। ৯ বগি ট্রেনে বিধাননগর এবং দমদম স্টেশন থেকে যাত্রীদের প্রতিদিন গন্তব্যস্থলে অথবা বাড়ি ফিরতে বেশ সমস্যা হয়, কারণ এই দুটি স্টেশনে প্রচন্ড ভিড় হয়। তাই ১২ বগির ট্রেন চালু হলে, সেই অসুবিধা অনেকাংশে দূর হবে।

Related Articles