Hoop News

Ration Update: পুজোর আগে অতিরিক্ত ১১ কেজি রেশন সামগ্রী, এই কার্ড থাকলেই মিলবে সুবিধা

ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ডের অধিকার। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থার সূচনা ঘটে স্বাধীনতার পরেই। আর এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন শপ থেকে। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

দেশের রেশন ব্যবস্থা চালু রাখতে বেশ কিছু অনুমোদিত দোকান থেকে এই রেশন প্রদান করা হয় গ্রাহকদের। আর এবার পুজোর আগে বড় ঘোষণা করল রাজ্য। এবছর দুর্গাপুজোর আগে জঙ্গলমহলের এলাকাগুলিতে আরো বেশি পরিমাণ রেশন দেওয়া হবে বলে জানা গেছে। জানা গেছে, জঙ্গলমহলের যেসব পরিবারে সদস্য সংখ্যা তিনজনের বেশি এবং তাদের AAY কার্ড রয়েছে তাদের পরিবার পিছু অতিরিক্ত ৮ কেজি চাল ও ৩ কেজি গম দেওয়া হবে। এছাড়াও PHH ও RKSY-I কার্ড হোল্ডারদের দেওয়া হবে অতিরিক্ত ৬ কেজি চাল। জঙ্গলমহল ছাড়াও এ মাসে অতিরিক্ত খাদ্য সামগ্রী বিনামূল্যে দেওয়া হবে পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মীদের। এবার দেখে নিন কোন কার্ডে কত রেশন মিলবে।

■ PHH ও SPHH: এগুলি হল মূলত কেন্দ্র সরকার প্রদত্ত একটি ডিজিটাল রেশন কার্ড। মোটামুটিভাবে দারিদ্র্যসীমার আশেপাশে থাকা নাগরিকদের এই রেশন ক্যাটাগরিতে যুক্ত করা হয়। PHH ও SPHH রেশন কার্ড থাকলে পরিবারের প্রত্যেক সদস্যের মাথাপিছু ৩ কেজি চাল, ৩ প্যাকেট আটা অথবা ২ কেজি গম পাওয়া যাবে

■ অন্ত্যোদয় অন্নযোজনা রেশনকার্ড (AAY): এটিও কেন্দ্র সরকার প্রদত্ত রেশন কার্ডের বিশেষ ক্যাটাগরি। অতি দরিদ্র নাগরিকদের এই ক্যাটাগরিতে এনে একটু বেশিই সুবিধা দেয় সরকার। এক্ষেত্রে প্রতিটি পরিবার ১৩ কেজি ৩০০ গ্রাম আটা অথবা সমপরিমাণ গম নিতে পারেন। এছাড়াও ২১ কেজি চাল দেওয়া হবে এই কার্ডের অন্তর্ভুক্ত পরিবারকে।

■ RKSY1 রেশনকার্ড: পশ্চিমবঙ্গের রাজ্য সরকার প্রদত্ত রেশন কার্ড এটি। এখানে রেশন সামগ্রীর পরিমান কিছুটা কম। তাই এই কার্ড থাকলে সেই নাগরিক শুধুমাত্র মাথাপিছু ৩ কেজি করে চাল ও ২ কেজি আটা পাবেন।

■ RKSY2 রেশনকার্ড: এটিও রাজ্য সরকার প্রদত্ত রেশন কার্ড। তবে এই কার্ড থওকলে রেশনের পরিমান খুবই কম পাওয়া যায়। এক্ষেত্রে মাথাপিছু ৫ কেজি করে চাল ও ১ কেজি আটা দেবে সরকার।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা