whatsapp channel

Skin Care Tips: মাত্র কুড়ি মিনিটেই ত্বক হবে দুধের মতো ফর্সা, জেনে নিন সহজ বিউটি টিপস

মাত্র কুড়ি মিনিটেই আপনার ত্বক হবে একেবারে দুধের মতন পরিষ্কার, আপনি কি জানেন? এটা করতে আপনাকে বাইরে যেতে হবে না, বাড়িতে কয়েকটা উপকরণ দিয়ে আপনি নিজের ত্বককে সুন্দর পরিষ্কার ঝকঝকে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

মাত্র কুড়ি মিনিটেই আপনার ত্বক হবে একেবারে দুধের মতন পরিষ্কার, আপনি কি জানেন? এটা করতে আপনাকে বাইরে যেতে হবে না, বাড়িতে কয়েকটা উপকরণ দিয়ে আপনি নিজের ত্বককে সুন্দর পরিষ্কার ঝকঝকে করে ফেলতে পারবেন। সামনেই পুজো আসছে তাই নিজেকে যদি একেবারেই ডানা কাটা পরী তৈরি করতে চান, তাহলে কিন্তু এই কুড়ি মিনিটের ফেসপ্যাক আপনি নিজের বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। এর জন্য বিউটি পার্লারে গিয়ে আপনাকে সময় নষ্ট করতে হবে না, এছাড়া গাদা গাদা টাকা ও খরচ করতে হবে না। আজকে ফেলে দেওয়ার জিনিস দিয়ে পাঁচটি ফেসিয়াল তৈরি করব

প্রথমেই যে জিনিসটির কথা বলতে হয়, সেটি হল বাসি রুটি। অনেক সময় আমরা আগের দিন রাতের রুটি বাসি হয়ে যাবার ফলে ফেলে দি অথবা বাড়তি রুটি থেকে যায়, সে ক্ষেত্রে বাসে রুটি ফেলে দেবেন না টুকরো টুকরো করে কেটে নিয়ে গরম দুধে ভালো করে ফুটিয়ে নিয়ে মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। আপনি নিজেও জানেন না এই পেস্টটা আপনার শরীরকে উজ্জ্বল করতে ঠিক কতটা সাহায্য করবে। রুটির মধ্যে থাকে আটা আর দুধের মধ্যে থাকে আমাদের শরীরকে ফর্সা করার উপাদান দুটো মিলে গিয়ে অসাধারণ একটি স্ক্রাবার এবং ফেসপ্যাক তৈরি হয়ে যায় ইচ্ছা করলে স্নানের আগে পুরো শরীরও লাগিয়ে নিতে পারেন।

তারপরে আরেকটি জিনিস না বললেই নয়, সেটি হল আগের দিনের বাসি ভাত। অনেক সময় আমরা আগের দিনের বাসি ভাত ফেলে দি, সেক্ষেত্রে ভাত ফেলে না দিয়ে সামান্য চটকে নিয়ে তার মধ্যে একটা কলার অর্ধেকটা এবং এক টেবিল চামচ চিনি খুব ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। ভাতের মধ্যে থাকা উপাদান আমাদের শরীরকে ফর্সা করতে সাহায্য করে।

আমাদের শরীরকে ফর্সা করতে সাহায্য করে আরেকটি ফেলে দেওয়া জিনিস সেটি হল আলুর খোসা। আলুর খোসা আগেকার দিনের মা ঠাকুমারা ভেজে নিয়ে চিপস বানিয়ে দিতেন, কিন্তু বর্তমানে তেমনটা আর হয় না আমরা আলুর খোসা ফেলেই দিই কিন্তু এই আলুর খোসাকে খুব ভালো করে ধুয়ে নিয়ে মিক্সিতে বেটে নিয়ে আপনি যদি সামান্য নারকেল তেল এবং কাঁচা দুধের সঙ্গে লাগাতে পারেন, তাহলে দেখবেন মুখের মধ্যে হওয়া সমস্ত কালো দাগ খুব সহজে দূর হয়ে গেছে।

Skin Care Tips: মাত্র কুড়ি মিনিটেই ত্বক হবে দুধের মতো ফর্সা, জেনে নিন সহজ বিউটি টিপস

আরেকটা জিনিস যা আমরা ফেলে দিই সেটি হল আমন্ডের খোসা। অনেক সময় আমন্ড ভিজিয়ে আমরা খাওয়ার পরে আমাদের খোসা ফেলে দিই, কিন্তু আপনি কি জানেন? এই খোসাকে বেটে আপনি যদি সামান্য টক দইয়ের সঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন অথবা অ্যালোভেরা জেল এর সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগাতে পারেন, তাহলে ঠোঁট যেমন গোলাপি হবে, ত্বক কিন্তু দুধের মতন ফর্সা হয়ে যাবে।

ত্বক পরিষ্কার করতে সাহায্য করে কলার খোসা। আমরা সবসময় কলা খেয়ে কলার খোসাকে ফেলে দি। কিন্তু আপনি হয়তো নিজেও জানেন না, যে কলার খোসা আপনার ত্বককে কতটা সুন্দর করতে পারে। এছাড়া যাদের পায়ের গুফোর সমস্যা আছে, তারাও কিন্তু কলার খোসার মধ্যে সামান্য পরিমাণে অ্যালোভেরা জেল মিশিয়ে সারা রাত তার উপরে রেখে দিতে পারেন। আস্তে আস্তে এইভাবে শেষ হয়ে যায়। তাছাড়াও যাদের মুখে কালো দাগ আছে যাদের ত্বক অনেক রুক্ষ, শুষ্ক, তারা কিন্তু কলার খোসার মধ্যে সামান্য পরিমাণে মধু এবং চিনি দিয়ে খুব ভালো করে স্ক্রাব করে নিয়ে, তারপরে জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক কত উজ্জ্বল হয়ে গেছে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক