Hoop Life

Kitchen Tips: এইভাবে থোড়-মোচা কাটলে হাতে কোনোরকম কালো দাগ হবে না

হাতে যদি কালো দাগ হয়ে যায় থোড় মোচা কাটতে বসলে তাহলে কিন্তু কাটার ইচ্ছা আর থাকে না, যদিও বর্তমানে কারুরই এত সময় নেই ধৈর্য ধরে থোড় মোচা কাটা, কিন্তু যাদের বাড়িতে ট্রাডিশনাল রান্না এখনো হয়, তাদের বাড়িতে কিন্তু এই সবজিগুলো এখনো আসে কিন্তু কাটলে যদি সুন্দর হাতে কালো দাগ হয়ে যায়, তাহলে কিন্তু খুব বাজে লাগে। তাই আর দেরি না করে আমাদের পাতায় দেখে ফেলুন কিভাবে মোচা কাটার পরেও হাত থেকে কালো দাগ দূর করবেন সহজে।

অনেক পুরনো দিনের মা ঠাকুমার আমলের পদ্ধতিটি হল হাতে যদি সরষের তেল লাগিয়ে নিতে পারেন, হাতে যদি কাটার আগেই সরষের তেল খুব ভালো করে ম্যাসাজ করতে পারেন, তারপরে যদি এই সবজি দুটো কাটতে পারেন, তাহলে দেখবেন আপনার কোনদিন আর থোড় মোচা কাটার পরে কালো দাগ হবে না।

আরেকটি অসাধারণ পদ্ধতি হল তেল হাতে নেওয়ার পরেও যদি দেখেন কাটার পরে কালো দাগ কিছুতেই ছাড়ছে না, সেক্ষেত্রে পাতিলেবু ঘষে নিতে পারেন। নখের কোণে কোণে যেখানে যেদিক কালো দাগ আঁকড়ে ধরবে সেইখানে যদি পাতিলেবুর রস দিন, তাহলে পাতিলেবুতে থাকা এসিডের কারণে খুব সহজেই কালো দাগ চলে যাবে।

হাতের কালো দাগ যদি সহজে দূর করতে চান তাহলে নারকেল তেলের সঙ্গে খুব সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো মিশিয়ে গোটা হাতে ভালো করে ম্যাসাজ করতে পারেন, দেখবেন হলুদ গুঁড়োর মধ্যে থাকা অ্যান্টিসেপটিক উপাদানের জন্য কালো দাগ সহজেই চলে যাবে।