Hoop Tech

Lifestyle: ফোনের সাউন্ড কমে গেলে ঘরেই এই ছোট্ট কাজ করে ফেলুন, মোবাইলের সাউন্ড বেড়ে হবে দ্বিগুন

স্মার্টফোন আজকাল সকলের হাতেই। আট থেকে আশি, এই একটি গ্যাজেট ছাড়া যেন সবাই অচল। সে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকাই হোক বা ক্যামেরা দিয়ে ছবি-ভিডিও তোলা কিংবা গান শোনা অথবা সিনেমা দেখা- স্মার্টফোন আমাদের কমবেশি সব কাজেই অত্যন্ত দরকারি একটি জিনিস। তাই আজকাল বাইরে বেরোনোর আগে মানিব্যাগ বা চোখের চশমা ভুলে গেলেও মোবাইল ভোলেন না কেউই। কিন্তু দীর্ঘদিন ব্যবহার করলে মোবাইলের সাউন্ড কমে আসাটা একটা খুবই সাধারণ সমস্যা। এক্ষেত্রে বড় স্পিকারই হোক কিংবা কানে নেওয়ার ছোট স্পিকার, ২ বছর মোবাইল ব্যবহারের পর সাউন্ড বেশ কমে আসে। আর এই সমস্যা থেকে সমাধানের পথ খুঁজে না পেয়ে আমরা আবার নতুন মোবাইল কেনার দিকে ঝুঁকি। কিন্তু জানলে অবাক হবেন, বাড়িতেই আপনি কয়েকটি সহজ কাজ করেই মোবাইলের সাউন্ড আবার ফিরে পেতে পারেন। কিন্তু কিভাবে?

দীর্ঘদিন ব্যবহারের পর মোবাইলের সাউন্ড কমে যাওয়ার সমস্যার মূল কারণ হল ধুলো এবং ময়লা। সাধারণত আমরা যখন বাড়ির বাইরে মোবাইল ব্যবহার করি, তখন বাতাসে ভেসে বেড়ানো ধূলিকণা এসে জমে মোবাইলের স্পিকারের উপর। এছাড়াও হাত থেকে মোবাইল নীচে পড়ে গেলেও ধুলো ঢুকে যায় স্পিকারের ছিদ্রে। আর দীর্ঘদিন এভাবে ধুলো জমতে জমতে স্পিকারের উপর একটি আস্তরণ পড়ে যায়। যার কারণেই কমে যায় মোবাইলের সাউন্ড। তবে বাড়িতে এই কাজগুলি করলে এই সমস্যা থেকে মিলতে পারে পরিত্রাণ। এর জন্য আপনাকে পরিষ্কার রাখতে হবে স্পিকারের ছিদ্রগুলি। এর জন্য রয়েছে ৩ টি উপায়। একনজরে দেখে নিন সেগুলি।

(১) তুলোর বাড ব্যবহার: তুলোর বাড মূলত আমরা কানের ময়লা পরিষ্কার করতে ব্যবহার করি। এছাড়াও চোখের কোনে কোনকিছু জমলে সেক্ষেত্রেও কাজে লাগে এটি। তবে এটি দিয়ে মোবাইলের যত্নও নেওয়া যায়। তার জন্য একটি তুলোর বাড নিয়ে তার মুখটি হাত দিয়ে সরু করে সেটি দিয়ে পরিষ্কার করতে পারেন মোবাইলের স্পিকারের ছিদ্রগুলি।

(২) টুথব্রাশ ব্যবহার: পুরানো টুথব্রাশ দিয়েও আপনার মোবাইলের যত্ন নিতে পারেন অনায়াসে। টুথব্রাশ দিয়ে মোবাইলের স্পিকারের ছিদ্রগুলি অনায়াসে পরিষ্কার করা যায়। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন, টুথব্রাশটি যেন পরিষ্কার হয় এবং এর ফাইবারগুলি যেন বেশি শক্ত না হয়। তাছাড়া হিতে বিপরীত হতে পারে।

(৩) সুতির কাপড় ব্যবহার: তুলোর বাড এবং টুথব্রাশের অভাবে আপনি মোবাইলের স্পিকারের ছিদ্র পরিষ্কার রাখতে ব্যবহার করতে পারেন সুতির কাপড়। কাপড়ের একটি কোনা হাত দিয়ে সরু করে পাকিয়ে সেটি দিয়েও জমে থাকা ধুলো পরিষ্কার করতে পারবেন।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ন তথ্যভিত্তিক এবং অনুমানের ভিত্তিতে রচিত। মোবাইলের যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর সাথে যোগাযোগ করুন।