Hoop Life

3 tips for Home: ছোট ঘরকে বড় দেখাতে চাইলে মেনে চলুন সহজ তিনটি টিপস

অনেকদিন পর অনেক টাকা জমিয়ে একটা ছোট্ট প্ল্যাট কিনতে পেরেছেন কিন্তু যতই হোক নিজের টাকায় কেনা নিজের ঘরটি কিন্তু খাশাই হয়, একেবারে রাজপ্রাসাদের সমান। কিন্তু ঘরের ভেতর ঢুকে আপনার মনে হচ্ছে কি যে ঘরটি বড্ড ছোট লাগছে? কোন চিন্তা নেই প্রভাবের পাতায় দেখে ফেলুন কিভাবে মাত্র তিনটি টিপস ফলো করেই আপনি আপনার সাধের ছোট্ট ফ্ল্যাটটিকে বড় দেখাতে পারবেন। কি ভাবছেন অনেক টাকা খরচ করতে হবে। একদমই না কয়েকটা টিপস একটুখানি মাথায় রাখুন, তাহলেই দেখবেন ঘর গুলি বেশ বড় লাগছে, খোলামেলা লাগছে।

প্রথমত, রং করার ক্ষেত্রে সব সময় আপনাকে হালকা রং বেছে নিতে হবে। যদি ঘরে আপনি কোন গাঢ় রং করান, তাহলে কিন্তু বড় ঘর কেও অনেক সময় ছোট লাগে সেক্ষেত্রে ছোট ঘরকে তো আরো ছোট মনে হবে। তাই ঘরে যে চারটি দেওয়াল আছে সেই চারটে দেওয়ালে আপনি কিন্তু অবশ্যই হালকা রং করাতে পারেন। আকাশে গোলাপি হালকা সবুজ হালকা হলুদ এই রঙ গুলি ব্যবহার করতে পারেন।

দ্বিতীয়ত, দুটি ঘরের মাঝে দেওয়াল না তুলে অর্ধেকটা দেওয়াল বা কাঁচ কিংবা বাঁশের কিছু দিয়ে সাজাতে পারেন। দেওয়াল তুলে দিলেই কিন্তু ঘর অনেক বেশি ছোট দেখতে লাগে। সেক্ষেত্রে ছোট ঘরকে আরো ছোট লাগবে, ছোট ঘরকে যদি বড় দেখাতে হয় তাহলে কিন্তু অবশ্যই কোন রকমেই ইটের দেওয়াল তৈরি করবেন না, ইটের দেওয়াল তৈরি করলেই ঘর কিন্তু অনেক বেশি ছোট লাগবে দেখতে।

তৃতীয়ত, জানলা দরজার পরিমান ঠিক করবেন। দরজা জানলা বানানোর সময় বিশেষজ্ঞের পরামর্শ নেবেন। উত্তর দিক বাদ দিয়ে দক্ষিণ-পশ্চিম পূর্ব দিকে বড় বড় জানলা লাগাতে পারেন, অর্ধেক জায়গা আসবাবপত্র দিয়ে ভর্তি করে ফেলবেন না তাতে ঘর অনেক বেশি ছোট মনে হয়।

তাই আর একদম ভুল নয়, ঘরবাড়ি বানানোর সময় অবশ্যই এই তিনটি টিপস মাথায় রাখুন, তাহলেই দেখবেন আপনার ছোট বাসা একেবারে খাসা মনে হবে সকলের কাছে। ছোট্ট এক চিলতে বারান্দায় ছোট্ট ঘরখানাকে বেশ বড় মনে হবে। তবে ভুলগুলো করবেন না তাহলে কিন্তু বড় ঘর অনেক বেশি ছোট মনে হয়।

Related Articles