Hoop Life

Weekend Destination: পুজোর সময় ঘুরে আসুন পুরীর খুব কাছে উড়িষ্যার লাদাখ থেকে

শুনে অবাক হলেন? পুরীর কাছে আবার লাদাখ কোথায়? কিন্তু আজকে আমরা এমন একটা জায়গার কথা বলব যা কিন্তু পুরী থেকে খুব কাছে। বাঙালি মানে পুরী বেড়াতে যাবেন। এ কথা ঠিক কিন্তু আজকে আমরা খোঁজ দেবো অসাধারণ একটি জায়গার কথা। জায়গাটি দেখতে অনেকটা লাদাখের মতো। লাদাখ বেড়ানোর স্বপ্ন যদি এখনই পূরণ করতে না পারেন, তাহলে ঘুরে আসুন উড়িষ্যার অসাধারণ এই জায়গাতে থেকে।

কি করে যাবেন? কোথায় থাকবেন? গিয়ে কি কি দেখবেন? এই সব কিছু নিয়ে আজকে আমাদের আলোচনার বিষয়। পুজোর সময় কলকাতার ভিড়ভাট্টা যদি একদম না পছন্দ হয়, তাহলে ঘুরেই আসতে পারেন অসাধারণ জায়গা থেকে।

এই অসাধারণ জায়গাটির নাম তাপাং। পুরী থেকে এই তাপাং এর দূরত্ব মোটামুটি ৫৬ কিলোমিটার। উড়িষ্যার খুরদা জেলার মধ্যে পড়ে এই অসাধারণ জায়গাটি। চাইলে পুরী থেকেও এখান থেকে গাড়ি ভাড়া করে সোজা পৌঁছে যেতে পারেন। আর যদি সরাসরি যেতে চান, তাহলে আপনাকে নামতে হবে খুরদা স্টেশনে।

এখানে যাওয়ার পথে দেখতে পাবেন, ইতিহাসের সাক্ষী বহন করা দয়া নদী। ইতিহাস ঘাটলে জানা যায়, কলিঙ্গ যুদ্ধের সময় এই নদীর জল দিয়েই নাকি মানুষের রক্ত বয়ে গিয়েছিল। যারা ইতিহাস ভালবাসেন, তারা একবার দেখে আসতে পারেন এই নদী।

যারা নিরিবিলি জায়গা পছন্দ করেন, তারা কিন্তু এই জায়গায় গেলে বেশ মজা পাবেন। কারণ বর্তমানে দীঘা, পুরী বেশ একটা ঘিঞ্জি জায়গায় পরিণত হয়েছে। ভিড় ভাট্টা জায়গা থেকে বাঁচতে আপনার ডেস্টিনেশন হতেই পারে, অসাধারণ এই জায়গা। এখানে গেলে পাথুরে খাদানের মাঝে দেখতে পাবেন নীল জলের হ্রদ।

পাথরের উপর বসে চারিদিকে তাকালে, মনে হবে আপনি যেন একেবারে স্বর্গরাজ্যে এসে পৌঁছেছেন। পুরী গেলে একেবারে ঘুরে আসতে ভুলে যাবে না। তবে আর কি পরিবারকে সাথে নিয়ে ঘুরে আসুন পুরী থেকেএত কাছে অবস্থিত অসাধারণ জায়গা তাপাং থেকে।

Related Articles