whatsapp channel

বাড়ির টবে বকুল ফুল চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

বকুল ফুলের মন মাতানো গন্ধ আপনাকে পাগল করে তুলবে। কিন্তু এই গন্ধ নিতে গেলে আপনাকে আপনার বাড়িতে কিংবা বাড়ির চারপাশে বকুল ফুল চাষ করতে হবে। কাছাকাছি কোনো নার্সারি থেকে খুব…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বকুল ফুলের মন মাতানো গন্ধ আপনাকে পাগল করে তুলবে। কিন্তু এই গন্ধ নিতে গেলে আপনাকে আপনার বাড়িতে কিংবা বাড়ির চারপাশে বকুল ফুল চাষ করতে হবে। কাছাকাছি কোনো নার্সারি থেকে খুব সহজেই পেয়ে যাবেন বকুলের চারা।

Advertisements

প্রত্যেকটি গাছের জন্যই আগে তৈরি করা প্রয়োজন উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি। তাই এর জন্য নদীর সাদা বালি মাটি তার সঙ্গে কোকোপিট অথবা কাঠের গুঁড়ো এবং জৈব সার জৈব সারের মধ্যে সরষের খোল পচা জল, এক বছরের পচানো গোবর সার, একবছরের পচানো পাতা পচা সার অথবা ভার্মিকম্পোস্ট দিতে পারেন।

Advertisements

বকুল গাছের জন্য একটু বড় আকারের পাত্র নির্বাচন করতে হবে। শীতের শেষের দিকে এই গাছ রোপন করতে পারলে বর্ষাকালে গাছের খানিকটা ফুল পেতে পারেন।

Advertisements

তবে গরমকালে এই গাছে উপযুক্ত জল দিতে হবে। জল না পেলে গাছ মরে যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে বেশি জল ঢেলে দিলে আবার গাছের গোড়া পচে যেতে পারে। তাই মাটিকে উৎস জল নিকাশি ব্যবস্থা যুক্ত অবশ্যই হতে হবে।

Advertisements

৪ ঘন্টা কড়া রোদ বকুল গাছের জন্য বেশ উপযুক্ত। টবে গাছ প্রতিস্থাপন করতে হলে গাছের ডগা মাঝেমধ্যে ছেড়ে দিতে হবে তবেই ঝাঁকড়া হবে। গাছের মধ্যে মাঝেমধ্যেই নিম তেল কীটনাশক স্প্রে করতে হবে। তবে গাছে যদি কখনো কোনো পোকার আক্রমণ হয় তবে অবশ্যই জলের মধ্যে সাবান গুঁড়ো ভাল করে মিশিয়ে দিয়ে গাছে স্প্রে করুন। খেয়াল রাখবেন গাছের গোড়ায় কখনো যেন এই সাবান জল না পড়ে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media