Hoop Life

Kitchen Tips: তিনটি সহজ পদ্ধতিতে চিংড়ি মাছ পরিষ্কার করুন চটজলদি

চিংড়ি মাছ খেতে কে না পছন্দ করে? কে বলবে চিংড়ি হল জলের পোকা, বাঙালি এই পোকাকেই একেবারে নিজের মতন করে মানিয়ে গুছিয়ে নিজের করে নিয়েছে । কখনো ডাব চিংড়ি কখনো চিংড়ি মাছের মালাইকারি কখনো আবার সর্ষে, পোস্ত, দিয়ে চিংড়ি কখনো আবার চিংড়ির বাটি চচ্চড়ি কিংবা চিংড়ি মাছের পাতুরি যে কোন রান্নাতে চিংড়ি মাছ, লাউ চিংড়ি, সরষে দিয়ে চিংড়ি অথবা পটল চিংড়ি কিংবা এঁচোড় চিংড়ি জমে যাবে পদ৷

১) বাজার থেকে যে চিংড়িগুলি নিয়ে এসেছেন তা ভালো করে জলে ধুয়ে নিতে হবে। জলে ধুয়ে নিলে মাছের গায়ের গন্ধ থাকে তা দূর হয়ে যায় সহজে। তবে বেশি গন্ধ লাগলে ভিনিগারের জলে, বা পাতিলেবুর রস এ মিনিট ১৫ পর্যন্ত ডুবিয়ে রাখতে পারেন। এতে একেবারেই গন্ধ আর থাকবেনা।

২) ভালো করে জল ঝরিয়ে নিন। এরপর মাথা-পা-লেজ বাদ দিয়ে পিঠের দিকে সামান্য চেপে একটা কালো সুতোর মতো শিরা টুথপিক দিয়ে বের করে দিন। খেয়াল রাখবেন পুরোটাই যেন পরিষ্কার করা হয়। মাছের ভিতরে থেকে গেলেই পেট ব্যাথা হবে।

৩) এই বার বেশ খানিকটা নুনের সঙ্গে জল মিশিয়ে দিন। ওই জলে চিংড়ি মাছ ডুবিয়ে রেখে দিন, বেশকিছুক্ষণ। এর পর ডিপ ফ্রিজে রেখে দিয়ে সময়মতো যা ইচ্ছা রান্না করে সবাই কে তাক লাগিয়ে দিন।

বুঝতে পারলেন তো কিভাবে চিংড়ি মাছ পরিষ্কার করে অসাধারণ চিংড়ি মাছ রান্না করবেন, তাই চিংড়ি মাছ রান্না করার আগে এই জিনিসগুলো মাথাতে ভালো করে নিয়ে নিন। এরকমই নানান রকম রান্নাবান্নার সংক্রান্ত টিপস যদি জানতে চান তাহলে আমাদের পেজ ফলো করতে পারেন।

Related Articles