Hoop Life

Lifestyle: রান্নাঘরে টমেটো না থাকলে একই স্বাদ পেতে ব্যবহার করুন তিনটি উপাদান

শীতকালে বেগুন পোড়া কিংবা কষা মাংসের ঝোল যে কোন রান্নাতেই টমেটো কিন্তু ভীষণ প্রয়োজনীয় একটি উপাদান। রান্না করার সময় দেখছেন ফ্রিজের মধ্যে টমেটো শেষ হয়ে গেছে? কি করবেন কিছুতেই বুঝতে পারছে না? কিন্তু আপনি কি জানেন বাড়িতে যদি এই তিনটি জিনিস থাকে, তাহলে আপনি টমেটোর পরিবর্তে ব্যবহার করতে পারেন এই তিনটি উপাদান। তবে আর দেরি না করে আমাদের Hoophaap পাতায় চটজলদি দেখে ফেলুন কি সেই তিনটি উপাদান যা আপনি টমেটোর পরিবর্তে ব্যবহার করতে পারবেন।

ভিনিগার – টমেটোর পরিবর্তে অনায়াসে ব্যবহার করতে পারেন ভিনিগার। মাছ, মাংস ম্যারিনেট করে রাখার সময় টমেটোর পেস্ট যদি না থাকে, তাহলে অনায়াসে ভিনিগার দিয়ে ম্যারিনেট করে রাখতে পারেন, এতে টক ব্যাপার বজায় থাকবে।

তেঁতুলের ক্বাথ- টমেটো যদি না থাকে তাহলে ব্যবহার করতে পারেন তেঁতুলের ক্বাথ। এটি দিলে কেউ বুঝতেই পারবেন না যে আপনি আপনার রান্নাতে টমেটো দেননি। তেঁতুলের ক্বাথ টক-ভাব বজায় রাখতে অনেকখানি সাহায্য করে এবং গ্রেভিকেও অনেক সুন্দর করে।

টক দই – বাড়িতে টমেটো না থাকলে অনায়াসে তার জায়গায় ব্যবহার করতে পারেন টক দই। টক দই দিয়ে মাছ, মাংস ম্যারিনেট করে রেখে তারপর রান্না করলে দেখবেন, খুব সহজেই সুসিদ্ধ হয়ে যাচ্ছে। এছাড়া যেকোনো নিরামিষ, আমিষ রান্নাতে যদি গ্রেভি অনেক বেশি সুস্বাদু করতে চান, তাহলে অবশ্যই ব্যবহার করুন টক দই ।

Related Articles