Hoop Special

Travel: পকেটে মাত্র ৫ হাজার টাকা নিয়ে ঘুরে আসুন, জেনে নিন তিনটি দেশি ডেসিনেশন

বাঙালি মানে ভ্রমণ পিপাসু জাতি। বাঙালি বেড়াতে যাবে না এমনটা হতেই পারে না। খাওয়া দাওয়া ছেড়ে দেবে, কিন্তু মাসের শেষে একটু বেড়াতে না গেলে যেন মন ভালোই থাকে না, আর বিশেষত্ব কলকাতার বেশ গরম পরে গেছে গরমের হাঁস ফাসানি থেকে একটু বাঁচতে পরীক্ষার পরে মোটামুটি পাঁচ-ছয় দিনের ছুটিতে একটু বাইরে যেতে ইচ্ছা করতেই পার। তখন ৫০০০ টাকা নিয়ে ঘুরে আসতে পারেন, এই তিনটি দেশি ডেস্টিনেশন থেকে।

তবে বাজেট যখন কম এইভাবে যদি বেড়াতে যান, তাহলে কতগুলো কথা মাথায় রাখতে হবে, প্রথমত বেশি কেনাকাটা করা যাবে না, সেক্ষেত্রে আপনার লোক খানিকটা সংবরণ করতে হবে। যেখানেই বেড়াতে যান সেখানে আঞ্চলিক কিছু দোকান থাকে যেখানে জিনিসপত্র কিনতে পাওয়া যায়, সেই কেনাকাটা কিন্তু একটুখানি রাস্তা আনতে হবে।

এছাড়াও যেদিকে খেয়াল রাখতে হবে, সেটি হল খাওয়া-দাওয়া, ভালো হয় আপনি সাথে করে মুড়ি, চিড়ে বাদাম এছাড়া ছাতু ক্যারি করতে পারেন, যেকোনো দিন কেনা ব্রেকফাস্ট স্কিপ করে এগুলো দিয়ে কিন্তু কাজ চালিয়ে দিতে পারেন, পেটভরা নিয়ে কথা তো, তাহলে কিন্তু অনেকটা টাকা বেঁচে যাবে।

আরেকটা যে কথা মাথায় রাখতে হবে, যতটা সম্ভব পায়ে হেঁটে যাওয়া, যেখানে যেখানে সম্ভব গাড়ি ভাড়া না করলেও চলে সেই জায়গাতেই পায়ে হেঁটে যাওয়ার চেষ্টা করবেন, তাহলেই দেখবেন অনেকটা টাকা কিন্তু আপনি বাঁচাতে পারছেন।

নারকান্ডা
হিমাচল প্রদেশের নারকান্ডা একটি লা-জবাব ডেস্টিনেশন। দিল্লি থেকে এর দূরত্ব প্রায় ৪১৯ কিলোমিটার। সময় লাগবে ৮ ঘন্টা। যাওয়ার উপযুক্ত সময় জানুয়ারি থেকে ডিসেম্বর। নারকান্ডাতে আপনি শুধু মাত্র ৫ হাজার টাকা খরচ করে ঘুরে আসতে পারবেন। এর আশেপাশে বেড়াতে যাওয়া জায়গা গুলি হল হাতিমাতা মন্দির, স্টকস, এবং মহামায়া মন্দির দেখতে পারবেন।

মুক্তেশ্বর
এপ্রিলের উইকেন্ডে ঘুরতে জন্য উত্তরাখণ্ডের মুক্তেশ্বর একটি অসাধারণ লো বাজেট ডেস্টিনেশন। প্রাকৃতিক ঝরনা জঙ্গল যাকে বলে সব নিয়ে স্বর্গ রাজ্য। দিল্লি থেকে ৩৩২ কিলোমিটার দূরে। সময় লাগে ৬ ঘণ্টা। গরমের সময় তো আরামদায়ক খুব, আপনি এখানে ক্যাম্পিং, ট্রেকিং এবং পিকনিক করতে পারেন।

চেল
হিমাচলপ্রদেশের হিল স্টেশন চেল। দিল্লি থেকে মাত্র সাড়ে ৩০০ কিলোমিটার দূর। সিমলা থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে। এখানে শীত-গ্রীষ্ম-বর্ষা সারা বছরই আলাদা আলাদা প্রাকৃতিক রূপ দেখা যায়। যখনই যাবেন তখনই এই যায়গা দেখে মুগ্ধ হতে বাধ্য। এখানে ওয়াইল্ডলাইফ এর মধ্যে হাইকিং, ট্রেকিং করা যাবে। সবই হবে ৫০০০ টাকার মধ্যে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক