Hoop Special

Tourism: ভারতের বুকেই রয়েছে ‘মিনি স্কটল্যান্ড’, ঘুরে এলেই মন ভালো হতে বাধ্য

বাঙালি হল ভ্রমণ পিপাসু জাতি একটু ব্যাগ গুছিয়ে বেড়াতে যেতে পারলে আর কিছু চায় না। সব সময় পকেট যে পারমিট করে না যদি এমন পরিস্থিতি হয়, কিন্তু মনটা তাও যদি পরে ঘর থেকে দু-একদিনের ছুটিতে কোথাও ঘুরে আসতে তাহলে ঘুরে আসতে পারেন ভারতের স্কটল্যান্ড থেকে। ভাবছেন ভারতে আবার স্কটল্যান্ড কোথা থেকে আসবে? আজকে আমাদের ডেস্টিনেশন হল মিনি স্কটল্যান্ড মানে স্কটল্যান্ডে না গিয়েও স্কটল্যান্ডের একটু ফ্লেভার পেতে পারেন, ভারতের এই জায়গায় বেড়াতে গিয়ে।

ভারতের এই অসাধারণ জায়গাটি কর্নাটক রাজ্যের কুর্গ, এই জায়গাটি অসাধারণ। এখানকার কফি সবচেয়ে উন্নত মানে তবে শুধুমাত্র কফি নয়, এখানে গেলেই দেখতে পাওয়া যাবে রাবার, গোলমরিচ। কুর্গ সমুদ্র থেকে ৩৫০০ ফুট উঁচুতে অবস্থিত। এই উচ্চতা, ঢালা পাহাড় আর চারিপাশের জঙ্গলের ছায়া, কফি চাষ এর  জন্য উপযুক্ত। কুর্গ এর কফি বাগান, দুই রকমের কফির জন্যে বিখ্যাত – অরেবিকা  এবং রবাস্টা । অরেবিকা হলো মাইল্ড আর ভালো গন্ধ। এটার দাম বেশি আর বেশীর ভাগ এক্সপোর্ট হয়। রবাস্টা হলো স্ট্রং আর থিক। রবাস্টা কফির চাষ সহজেই হয়, বেশি দিনও থাকে, সেই জন্যে দাম কম। এখানে বেড়াতে গেলে অবশ্যই কফি কিনে আনতে ভুলবেন না যেন।

এবার চলুন দেখি নিন কুর্গকে বেড়াতে গিয়ে আপনি কি কি জায়গা দর্শন করবেন –

কুর্গে বেড়াতে গিয়ে এবি ফলস দেখতে যেন ভুলে যাবেন না, মাদিকেরি শহর থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরেই অবস্থিত এবি ফলস। এর যাত্রা পথ বেশ মজাদার যতটা গাড়িতে করে যাওয়া যায় তারপর গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে যাবেন, অনেক কফি বাগান চোখে পড়বে। চট করে ব্যাগের মধ্য থেকে ক্যামেরাবার করে ফটো তুলে ফেলবেন।

এখানকার আরেকটি অসাধারণ দেখার জায়গা হল গোল্ডেন বৌদ্ধ টেম্পেল। সোনার বর্ণের বুদ্ধ মূর্তিগুলি দেখতে আপনার বেশ ভালো লাগবে যাদের একটু বৌদ্ধ ধর্মের প্রতি ভক্তি আছে তারা তো অবশ্যই এই জায়গাটি একবার ঘুরে আসবেন, মনে হবে স্বর্গরাজ্যে বাস করছেন। মন্দিরে তিব্বতী সন্ন্যাসীদের থাকার জায়গা একটি সুন্দর বাগান আছে। এটি মাদিকেরী থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত বাইলাকুপে।

কুর্গের আরেকটি অন্যতম আকর্ষণীয় জায়গা হল তাল কাবেরী যেটা কাবেরী নদীর উৎস স্থল। বাঁদিকের থেকে এটি ৪৮ কিলোমিটার দূরে ব্রম্ভগিরি পাহাড়ে অবস্থিত। সবমিলিয়ে যেন স্বর্গরাজ্য অসাধারণ এই ভারতে স্কটল্যান্ড। বিদেশে স্কটল্যান্ডে যারা ঘুরে বেড়িয়েছেন তারা হয়তো এই স্কটল্যান্ডের তুলনা টানবেন কিন্তু তুলনা না টেনে, যদি নিজের মতন করে সৌন্দর্যকে উপলব্ধি করতে পারেন তাহলে মন্দ হয়না, আমাদের ভারতবর্ষে ছড়িয়ে ছিটিয়ে অনেক সুন্দর সুন্দর জায়গা আছে।

ভারতের যে কোনো বড় শহর থেকে বেঙ্গালুরুর জন্য ট্রেন আর ফ্লাইট এ করে বাস/ট্যাক্সি করে মাদিকেরি যেতে পারেন। মাদিকেরী এর নিকটতম বড় রেলওয়ে জংশন মাইসোর জংশন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক