Hoop Food

3 Cauliflower Recipe: শীতকালে চটপট বানিয়ে ফেলুন ফুলকপির তিনটি অসাধারণ রেসিপি

শীতকালে চটজলদি বানিয়ে ফেলুন ফুলকপি দিয়ে অসাধারণ তিনটি রেসিপি। ফুলকপি খেতে খেতে যদি ভালো না লাগে তাহলে একবার বানিয়ে দেখে ফেলুন অসাধারণ এই রেসিপি। বাড়িতে যদি কোন অতিথি আসে তাহলে কিন্তু সহজেই তার মন জয় করে ফেলতে পারবেন এই অসাধারণ তিনটি রেসিপি দিয়ে। শীতকালে বাজারে অনেক রকম সবজি পাওয়া যায়, কিন্তু বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে কিভাবে জেনে নিন ফুলকপি দিয়ে রান্না করবেন তিনটে রেসিপি।

১) ডিম ফুলকপির ডালনা – চারটি ডিম, একটা ফুলকপি, তিনটে আলু দু টুকরো টমেটো, পেঁয়াজ কুচি, তিন টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ হলুদ গুঁড়ো, পরিমাণ মতো লঙ্কা গুঁড়ো স্বাদমতো জিনিসগুলো এক টেবিল চামচ গোটা জিরে, এক টেবিল চামচ শুকনো লঙ্কা, দুটি তেজপাতা, দুটি সর্ষের তেল পরিমাণ মতো এই উপকরণ নিয়ে আপনাকে রান্নাটি শুরু করতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে সিদ্ধ করা ডিম এবং ফুলকপি সামান্য হলুদ দিয়ে ভেজে তুলে রাখতে হবে, তারপর একে একে এর মধ্যে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা এবং এর সঙ্গে গুঁড়া মশলা দিয়ে ভালো করে টমেটো দিয়ে দিতে হবে। তারপর খুব ভালো করে নাড়াচাড়া করে এর মধ্যে ফুলকপি আর ডিম দিয়ে দিতে হবে, ভালো করে কষানোর জন্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে তার আগে নুন, মিষ্টি স্বাদ মতন দেখে নিতে হবে। তারপরে ঢাকা খুলে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ডিম ফুলকপির ডালনা

২) সরষে, পোস্ত ফুলকপি –একটা গোটা ফুলকপিকে টুকরো টুকরো করে কেটে নিতে হবে নিতে হবে। তিন থেকে চার টেবিল চামচ সরষে এবং পোস্ত বাটা নিতে হবে। স্বাদ মতন কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি, এক মুঠো হলুদ গুঁড়ো, সামান্য সরষের পরিমাণ মতো। কড়াইতে সরষের তেল গরম করে তাতে ফুলকপিগুলো হালকা করে ভেজে এর মধ্যে পোস্ত, সরষে বাটা, লঙ্কা বাটা এবং হলুদ গুঁড়ো এবং লঙ্কাগুঁড়ো দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন সরষে পোস্ত ফুলকপি। 

৩) আচারি ফুলকপি – ফুলকপিকে সামান্য সেদ্ধ করে নিতে হবে। এরপর কড়াইতে শুকনো খোলায় পাঁচফোড়ন, সরষে, মেথি, কালোজিরে, শুকনো লঙ্কা, তেজপাতা আর শুকনো আদাকে খুব ভালো করে শুকিয়ে ভেজে গুঁড়ো করে রাখতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে ফুলকপি দিয়ে এই ভেজে রাখা গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে, এরপর একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা দিয়ে খুব ভালো করে ফুলকপিকে কষাতে হবে। নুন, মিষ্টি স্বাদ মতন দিয়ে দিতে হবে। টক দই পরিমাণ মতো দিয়ে দিতে হবে আমচুর পাউডার দিতে হবে। বেশ ভালো করে নাড়াচাড়া করে ওপরে ধনেপাতা কুচি সামান্য আমের আচার দিয়ে গরম গরম পরিবেশন করুন আচারি ফুলকপি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক