whatsapp channel

Recipe: নববর্ষ স্পেশাল ‘কিশমিশ বাটা দিয়ে রুই মাছের কালিয়া’ রেসিপি

বাংলা নববর্ষের দিন বাড়িতে অতিথির আগমন হয়েই থাকে। কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন কিশমিশ বাটা দিয়ে অসাধারণ রুই মাছ। ভাবছেন রুই মাছ কেমন খেতে লাগবে? বিশ্বাস…

Avatar

HoopHaap Digital Media

বাংলা নববর্ষের দিন বাড়িতে অতিথির আগমন হয়েই থাকে। কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন কিশমিশ বাটা দিয়ে অসাধারণ রুই মাছ। ভাবছেন রুই মাছ কেমন খেতে লাগবে? বিশ্বাস করুন একবার রান্নাটা করেই দেখুন দেখবেন সবাই চেটেপুটে খাচ্ছে।

উপকরণ –
রুই মাছের টুকরো ছটি
কিশমিশ ভেজানো পনেরোটি
আদা বাটা ১ টেবিল চামচ
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা দুই টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
কয়েকটা কাজুবাদাম স্বাদমতো
ধনেপাতা কুচি ১ চা-চামচ
কাঁচা লঙ্কা স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদ মত
সরষের তেল ৩ টেবিল চামচ

প্রণালী – সরষের তেল গরম করে তাতে রুই মাছের টুকরোগুলো হালকা নুন, হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন। এরপর কড়াইতে কালো জিরে, কাঁচা লঙ্কা দিয়ে তাতে একেক করে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে কিশমিশ ভিজিয়ে বেটে সেটি এর মধ্যে দিয়ে দিতে হবে। তারপর গুঁড়ো মশলা দিয়ে ভালো করে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর এর মধ্যে রুই মাছের টুকরোগুলি দিয়ে দিতে হবে। তারপর ভালো করে নাড়াচাড়া করে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে কাজু বাদাম, ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘কিশমিশ বাটা দিয়ে রুই মাছের কালিয়া’।

Recipe: নববর্ষ স্পেশাল ‘কিশমিশ বাটা দিয়ে রুই মাছের কালিয়া’ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media