whatsapp channel

Baby Care Tips: শীতকালে শিশুকে ডায়পার পরিয়ে অজান্তে ডেকে আনছেন না তো এই বিপদ!

ডিসেম্বর শুরু হতেই শীতের দাপট শুরু হয়েছে বাংলায়। একদিকে যেমন কনকনে উত্তরে বাতাসের প্রভাব, অন্যদিকে বাতাসও হয়েছে রুক্ষ্ম-শুষ্ক। আর এই শীত শুরুর সন্ধিক্ষণে দেখা দিচ্ছে নানান শারীরিক সমস্যা। আট থেকে…

Avatar

Debaprasad Mukherjee

Updated on:

ডিসেম্বর শুরু হতেই শীতের দাপট শুরু হয়েছে বাংলায়। একদিকে যেমন কনকনে উত্তরে বাতাসের প্রভাব, অন্যদিকে বাতাসও হয়েছে রুক্ষ্ম-শুষ্ক। আর এই শীত শুরুর সন্ধিক্ষণে দেখা দিচ্ছে নানান শারীরিক সমস্যা। আট থেকে আশি অনেকেই ভুগছেন নানান সমস্যায়। কারো গায়ে জ্বর, তো কেউ আবার ত্বক ও চুলের সমস্যায় জর্জরিত। এমন অবস্থায় কিভাবে সুস্থ রাখবেন আপনার শিশুকে? মেনে চলুন এই কয়েকটি নিয়ম। তাতে শীতের শুরুতেই সুস্থ থাকবে আপনার শিশু।

(১) মালিশ: শীতকালে শিশুর ত্বক, মাসল ও হাড়ের যত্নে একটি গুরুত্বপূর্ণ কাজ হল মালিশ বা ম্যাসাজ। খাঁটি সর্ষের তেল কিংবা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন এক্ষেত্রে। তবে তার আগে তেলটিকে একটি পাত্রে নিয়ে রোদে রেখে দিন আধঘন্টা। হালকা গরম হলে হালকা হাতে শিশুর গোটা শরীরে ম্যাসাজ করুন। এতে ভালো থাকবে শিশুর ত্বক ও হাড় দুইই।

(২) ঈষদুষ্ণ স্নান: শীতকালে শিশুদের ক্ষেত্রে স্নান একটি গুরুত্বপূর্ণ কাজ। প্রতিদিন শিশুকে স্নান করান। এতে শরীরে ব্যাকটেরিয়ার জন্ম হবে না। তবে ঠান্ডা জল নয়, হালকা গরম জলে শিশুকে এই শীতে দিন ঈষদুষ্ণ স্নান। এতে চনমনে থাকবে আপনার শিশু।

(৩) ময়েশ্চারাইজার: শীতের শুষ্ক বাতাসে আপনার শিশুর ত্বক ভালো রাখতে অবশ্যই নিয়মিত ময়়েশ্চারাইজার ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন, এই ময়েশ্চারাইজার যেন আপনার শিশুর ত্বকে কোনো খারাপ প্রভাব না ফেলে।

(৪) ডায়পার চেঞ্জ: বর্তমানে কমবেশি সব শিশুকেই ডায়পার পরিয়ে রাখেন তাদের মা-বাবা। আপনিও যদি আপনার শিশুকে ডায়পার পরিয়ে রাখেন, তাহলে সেদিকে নজর রাখুন। কখনোই ভেজা ডায়পারে শিশুকে রাখবেন না এই শীতে। এতে যেমন ঠান্ডা লেগে যেতে পারে, তেমনই ত্বকে হতে পারে ফুসকুড়ি।

(৫) ভিজে জামা চেঞ্জ: এই কঠিন শীতে একটি জিনিসের দিকে অবশ্যই খেয়াল রাখুন, সেটি হল আপনার শিশুর জামা। যদি আপনার শিশু ভেজা জমায় ১৫ মিনিটও থাকে, তাহলে তার ঠান্ডা লেগে যেতে পারে। তাই এই বিষয়টি খেয়াল রাখুন।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যসমৃদ্ধ। আপনার শিশুর যেকোনো সমস্যায় সবার আগে শিশু বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা