whatsapp channel

Lifestyle: রাতের এইসব অভ্যাসে ডেকে আনছেন নিজের চরম ক্ষতি, সচেতন হন এখনই

মধ্যরাতে অনেকের ঘুম আসতে চায় না। অনেকেই জেগে যান, নানান কাজ করেন। এতে করে অনেকেই ডিপ্রেশনে চলে যান, কেউ কেউ ঘুমের ওষুধ খান। কিন্তু, ডাক্তাররা সবসময় বলেন রাত্রে অন্তত পক্ষে…

Avatar

Advertisements
Advertisements

মধ্যরাতে অনেকের ঘুম আসতে চায় না। অনেকেই জেগে যান, নানান কাজ করেন। এতে করে অনেকেই ডিপ্রেশনে চলে যান, কেউ কেউ ঘুমের ওষুধ খান। কিন্তু, ডাক্তাররা সবসময় বলেন রাত্রে অন্তত পক্ষে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমানো উচিৎ। কিন্তু, কিছু খারাপ অভ্যাসের কারণে ঘুমে ব্যাঘাত ঘটে। কী সেই খারাপ অভ্যাস, যার কারণে ঘুমের বারোটা বেজে তেরোটা হয়ে যায়? চলুন জানি।

Advertisements

১) রাত জেগে ফোন ঘাটা

Advertisements

২) রাত জেগে মুভি দেখা

Advertisements

৩) রাত জেগে ইন্টারনেটে সক্রিয় থাকা

Advertisements

৪) ফোনে ঘণ্টার পর ঘণ্টা কথা বলা

৫) না ঘুমিয়ে শুয়ে গল্প করা

যদি কেউ বই পড়ে সেক্ষেত্রে তেমন ক্ষতি হয় না শরীরে। কিন্তু, বেশি রাত পর্যন্ত ফোন, কম্পিউটার এবং টিভি দেখা মানেই চোখের ক্ষতি। মনের ক্ষতি, এবং ওজন বৃদ্ধি হয়।

এক্ষেত্রে, রাতের খাবার রাত ৮ টা র মধ্যে করে নেওয়া উচিত। প্রয়োজনে সেই সময় রাত ৯ টা হতে পারে। বেশি রাতে খাবার খেলে রক্তে সুগারের মাত্রা বেড়ে যেতে পারে, খাবার থেকে পর্যাপ্ত পরিমাণ পুষ্টিও শোষণ করতে পারে না শরীর, হজম ভাল হয় না, লিভার ঠিকমতো কাজ করে না। তাই রাত ৮ টায় না হলেও ৯ টার মধ্যে খেয়ে নেওয়া ভালো, এবং খাবার খাওয়ার আধা ঘণ্টা পর বিছানায় শোয়া উচিত।

Disclaimer: উপরের সমস্ত তথ্য পুষ্টিবিদদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া। যে কোনো কিছু করার আগে সিদ্ধান্ত নিজের নেওয়া উচিত

whatsapp logo
Advertisements