Hoop Life

Lifestyle: বাড়িতে গাছ লাগানোর শখ? জেনে নিন ব্যালকনি সাজানোর পাঁচটি অসাধারণ টিপস

ছাদে, বাগানে, গাছ লাগানো এরই থাকে কিন্তু বর্তমানে কংক্রিটের জঙ্গলে এত জায়গা পাবেন কোথায়? সে ক্ষেত্রে ভরসা এক চিলতে বারান্দা। বারান্দায় বসে বসে এক কাপ কফিতে চুমুক দিতে দিতে, নানান রকম গাছের দিকে চোখ দিলেই মনে হয় জীবনটা যেন একেবারে সার্থক হয়ে গেল, তারপর একটু ব্যালকনি গার্ডেন কিভাবে তৈরি করবেন এই নিয়েই নানান রকম টিপস থাকবে আজকে আমাদের Hoophaap এর পাতায় তাই আর দেরি না করে চট্জলদি দেখে ফেলুন কিভাবে মাত্র ৫ টি উপায়ে আপনি আপনার ছোট্ট এক চিলতে বারান্দাকে একেবারে সবুজে সবুজে ভরিয়ে তুলতে পারবেন।

১) নানা রকমের গাছ- নানান রকমের গাছ লাগাতে পারেন কোন এক ধরনের গাছ লাগিয়ে ব্যালকনি ভর্তি করবে না নার্সারিতে গিয়ে যেটা পছন্দ করছে ছোট জাতীয় গাছ আপনার ব্যালকনির জন্য উপযুক্ত হবে, লতানো, গুল্ম জাতীয় নানান রকম বা নানান রঙের বর্তমানে সবুজ গাছ ছাড়াও বেগুনি অনেক ধরনের গাছ পাওয়া যায়, সেই গাছ নিয়ে এসে মাঝে মধ্যে দুই একটা সবুজের মধ্যে দিয়ে দিতে পারে, তাহলে দেখতে অসাধারণ লাগবে।

২) জলজ বাগান – ব্যালকনির ছোট্ট একটু কোণে জলজ বাগান তৈরি করতে পারেন। কোন বড় বাদ টবের মধ্যে জল দিয়ে তাতে শাপলা, শালুক, পদ্ম লাগাতে পারেন। আর ছেড়ে দিতে পারেন দু-একটা রংবেরঙের মাছ দেখবেন, সারাদিনটা কেমন ওই জলের ধারে বসে বসে কেটে যাচ্ছে।

৩) কাঁটা জাতীয় গাছ – মাঝে মধ্যে দু একটা কাঁটা জাতীয় গাছ, বনসাই গাছ, ক্যাকটাস, সাকুলেন্ট অবশ্যই রাখতে পারেন। সব সময় বড় বড় গাছ রাখতে হয় তো ভালো লাগেনা, সেক্ষেত্রে কোন কোজি কর্ণারে ছোট ছোট সুন্দর পাত্রের মধ্যে ছোট ছোট গাছ ভালই লাগবে দেখতে।

৪) কম আলো যুক্ত জায়গায় পাতাবাহার – বারান্দায় যেখানে কম আলো আসছে, সেই জায়গাটিই বা কেন বাদ দেবেন সাজিয়ে তুলুন। পাতাবাহার গাছ দিয়ে বা এমন অনেক গাছ আছে যেগুলি ইন্ডোর প্লান্ট হিসেবে পরিচিত। যেখানে উজ্জ্বল আলোর দরকার হয়, কিন্তু রোদের দরকার হয় না, সেক্ষেত্রে অবশ্যই এই গাছগুলি লাগাতে পারেন।

৫) বারান্দায় ঝুলে থাকুক লতানো গাছ – মাটি থেকে নানান রকম লতানো গাছ তুলে বারান্দায় সুন্দর করে সাজিয়ে দিতে পারেন। তাতে পুরো বারান্দাটা বেশ গাছ দিয়ে ঘিরে থাকবে, দেখতেও ভালো লাগবে, সেক্ষেত্রে মানিপ্লান্ট বা যেকোনো ফুলের গাছ অবশ্যই রাখবেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক