Hoop Life

বাড়ির টবে অ্যালিসম ফুল চাষ করুন পদ্ধতি শিখে নিন স্টেপ বাই স্টেপ

বারান্দার শোভা বৃদ্ধি করতে এই শীতকালীন ফুলের জুড়ি মেলা ভার। শুধু দেখতেই সুন্দর নয়, এর গন্ধ খুব মিষ্টি। তাই আপনার যদি বাড়িতে বাগানের শখ থাকে তাহলে শীতকালীন ফুল হিসাবে বাড়িতে চাষ করুন অ্যালিসম। নার্সারি থেকে ছোট গাছ কিনে এনে প্রথমে কোন ছোট কাগজের কাপের মধ্যে গাছ লাগাবেন।

সবার আগে তৈরি করে নিতে হবে মাটি। শীতকালে ভালো ফুল পাওয়ার জন্য প্রয়োজন এখন থেকেই ভালো মাটি প্রস্তুত করা। এর জন্য প্রয়োজন বাগানের মাটি, জৈব সার, বালি এবং কোকো পিট। জৈব সার হিসেবে ব্যবহার করতে পারেন ভার্মিকম্পোস্ট কিংবা গোবর সার।

গাছ খানিকটা বড় হলে কাগজের কাপ থেকে সরিয়ে নিয়ে প্লাস্টিকের গামলায় রোপণ করতে হবে। এক্ষেত্রে মাটিকে বেশ খানিকটা উঁচু করে সেই উঁচু স্থানে গাছ রাখতে হবে। গাছ একটু বড় হয়ে ফুল ধরলে সেই প্লাস্টিকের গামলায় ফুটো করে তার লাগিয়ে বারান্দায় ঝুলিয়ে দিতে পারেন। তেমন ঝোলাবার জায়গা না থাকলে ছাদেই রাখতে পারেন।

গাছ চারা থাকাকালীন অন্তত দু চারদিন একটু ছায়ায় রাখতে হবে। গাছ বড় হয়ে গেলে সারা শীতকালটা বেশ ঝলমলে রোদের মধ্যে রেখে দেবেন। এই গাছে প্রতিদিন জল দেওয়ার দরকার হয়না। যখন দেখবেন মাটি শুকিয়ে গেছে তখনই জল দেবেন। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা জল দিন। যদি পোকার আক্রমণ হয় তাহলে মাঝে মাঝে নিম তেল স্প্রে করুন।

whatsapp logo