Hoop Life

Hair Care Tips: শ্যাম্পু করার সময় ভুলেও করবেন না এই পাঁচটি কাজ

শ্যাম্পু করার অত্যন্ত প্রয়োজনীয়তা আছে, চুল পরিষ্কার রাখতে চুল ভালো করতে অবশ্যই শ্যাম্পু করতে হয়। কিন্তু শ্যাম্পু করার সময় মেনে চলতে হয়, এই পাঁচটি নিয়ম। এই পাঁচটি নিয়ম না মানলে চুলের কিন্তু একেবারে দফারফা হয়ে যাবে। তাই শ্যাম্পু করুন, কিন্তু এই পাঁচটি নিয়ম মেনে।  শ্যাম্পু করুন চুল ভালো রাখতে, সবাই চায় কালো, কুচকুচে, ঘন, লম্বা চুলকে না চায়।

১) অতিরিক্ত গরম জল নয় – শ্যাম্পু করার সময় একেবারে অতিরিক্ত গরম জল নয়, তাহলেই হতে পারে মহা বিপদ। আমরা অনেক সময় শীতকালে গরম জলে স্নান করি গরম জলের শ্যাম্পু করি, কিন্তু জলকে কখনোই অতিরিক্ত গরম জল ব্যবহার করবেন না। সামান্য উষ্ণ গরম জলে শ্যাম্পু করতে পারেন, এতে চুলের তেলশিটে ময়লা ও খুব তাড়াতাড়ি পরিষ্কার হয়ে যায়।

২) অতিরিক্ত শ্যাম্পু নয় – আমরা ভাবি অনেক সময় যত শ্যাম্পু দেবো তত বুঝি চুল পরিষ্কার হবে, ধারণাটা একেবারেই ভুল কেমিক্যালযুক্ত শ্যাম্পু, যত কম ব্যবহার করা যায় ততই ভালো সপ্তাহে যদি দুদিন শ্যাম্পু করেন তাহলে শ্যাম্পুর পরিমাণ অনেকাংশই কম লাগবে, তবে অবশ্যই চুল অনুযায়ী যতক্ষণ না চুল পরিষ্কার হচ্ছে, শ্যাম্পু ব্যবহার করুন, কিন্তু কখনোই অতিরিক্ত নয়।

৩) বেশি ঘষাঘষি নয় – চুল খুব বেশি করে শ্যাম্পু দিয়ে যদি রগড়াতে থাকেন, তাহলে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে এতে প্রচুর পরিমাণে চুল পড়ে যাবে তাই বেশি পরিমাণে ঘষাঘষি করে শ্যাম্পু করার কোন প্রয়োজন নেই আলতো হাতে ঘষে তারপরে চুল ধুয়ে নেবেন।

৪) অতিরিক্ত তেল লাগাবেন না – শ্যাম্পু করার সময় একেবারেই অতিরিক্ত তেল লাগাবে না এতে কিন্তু হতে পারে মহাবিপদ। কারণ অতিরিক্ত তেল লাগালে তারপরে অতিরিক্ত পরিমাণে শ্যাম্পু দিয়েই আপনাকে চুল পরিষ্কার করতে হবে। অনেক সময় আমরা শ্যাম্পু করার আগেই চুলে ভালো করে তেল দিয়ে মালিশ করি। যতটা দরকার ততটাই তেল দিয়ে খুব ভালো করে চুলের গোড়া ম্যাসাজ করে তারপর শ্যাম্পু করে ফেলুন।

৫) চুল ভালো করে আঁচড়াতে হবে – শ্যাম্পু করার আগে কখনোই জট যেন না থাকে, চুলের মধ্যে তাহলে কিন্তু শ্যাম্পু করার পরে জট আরো বেড়ে যাবে, তাই শ্যাম্পু করার আগে চুল ভালো করে জট ছাড়িয়ে নিন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক