Hoop Life

Cooking Tips: চটজলদি রান্না করতে এই ৫টি টিপস মাথায় রাখবেন

ঠান্ডায় একটু হালকা রোদে গা ভাসাতে কার না ভালো লাগে, কিন্তু মাথায় যদি রান্নার তাড়া থাকে তাহলে কিন্তু একেবারেই ভালো লাগেনা, তাই অতিরিক্ত রান্না করবে না। কিভাবে মাত্র পাঁচটা টিপস ফলো করেই আপনি একেবারে সুগৃহিনী হতে পারবেন, আর এই শীতের ঠান্ডায় একটু রান্নাবান্না করে নিতে পারবেন। জেনে নিন তার সহজ টিপস।

১) প্রেসার কুকার ব্যবহার করুন – যে কোন রান্না যদি চট জলদি করতে চান, তাহলে অবশ্যই প্রেসার কুকারের ব্যবহার করতে পারেন। কারণ প্রেসার কুকারের আপনি যদি ব্যবহার করেন, তাহলে দেখবেন আপনার বানানোর রান্না চটজলদি হয়ে যাচ্ছে কড়াইতে সেদ্ধ হতে অনেকক্ষণ সময় লাগে সবজি আগে থেকে সেদ্ধ করে নিয়ে রান্না করলে সময় বাঁচবে, গ্যাস কম খরচ হবে।

২) রান্নায় গরম জল ব্যবহার করুন -রান্নায় ঝোল তৈরি করতে গেলে আমরা অনেক সময় জল দিয়ে দিই। কিন্তু এই জল আমরা যদি ঠান্ডা জল দি তাহলে কিন্তু রান্নার স্বাদও খারাপ হয় রান্না হতেও সময় লাগে, তাই রান্না করার সময় সর্বদা উষ্ণ জল ব্যবহার করবেন। এতে রান্নার স্বাদ বাড়ে এবং সময়ও কম লাগে।

৩) বাড়তি খাবার ব্যবহার করুন – অনেক সময় আমাদের আগের দিনের বাড়তি খাবার বেঁচে যায় আমরা সেগুলোকে আবারো না দেখে শুনে ভালো করে তার ওপরে নতুন নতুন রান্না করতে থাকে, যাতে কিন্তু পরিশ্রম বাড়ে এ ছাড়া সময় নষ্ট হয়, তাই পুরনো বাড়তি খাবারকে কিভাবে নতুন ভাবে মানুষের কাছে রিপ্রেজেন্ট করবেন সেটা খেয়াল করুন। যেমন আগের দিনের ভাতের সঙ্গে ডিম, আলু, পেঁয়াজ দিয়ে মিশিয়ে দিতে পারেন।

৪) প্রয়োজন অনুযায়ী রান্না করুন – যতটুকু প্রয়োজন ততটুকুই রান্না করবেন শীতকালে বাজার কিন্তু বেশ সস্তা থাকে, তা বলে অনেক বাজার করে নিয়ে এসে অনেক রান্না করবে না, যতটুকু প্রয়োজন ততটুকু রান্না করুন দেখবেন সময় নষ্ট কম হবে গ্যাসও কম খরচ হবে।

৫) রান্না করার অনেক আগে থেকে প্রস্তুতি নিন – পরের দিন কি কি রান্না করবেন তার ব্যবস্থা আগের দিন রাতেই করে ফেলুন কুটনো কোটা, বাটনা বাটা, মসলা গুঁড়ো করা সমস্ত হাতের কাছে নিয়ে যদি রেখে দেন, তাহলে পরের দিন দেখবেন রান্না করা খুব সহজ হয়ে গেছে।

Related Articles