whatsapp channel

এই ঘরোয়া উপায়ে পনির নরম ও ভালো থাকে, জেনে রাখলে সুবিধা হবে

ভারতের বুকে বিভিন্ন জাতের মানুষ বসবাস করেন। প্রত্যেকের খাবার খাওয়া আলাদা ধরনের। তবে যদি নিরামিষ কোনো পদের কথা মাথায় আসে, তাহলে গোটা ভারতে ব্যবহার করা হয় বিভিন্ন দুগ্ধজাত প্রোডাক্ট যেমন…

Avatar

Sourish Das

Advertisements
Advertisements

ভারতের বুকে বিভিন্ন জাতের মানুষ বসবাস করেন। প্রত্যেকের খাবার খাওয়া আলাদা ধরনের। তবে যদি নিরামিষ কোনো পদের কথা মাথায় আসে, তাহলে গোটা ভারতে ব্যবহার করা হয় বিভিন্ন দুগ্ধজাত প্রোডাক্ট যেমন ছানা, পনির ইত্যাদি। তবে এই পনির গরমে রাখলে বা যত্ন করে না তাহলে খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। অনেকেই পনির কিনে রেখে দেন এবং সপ্তাহের নিরামিষ রান্নার দিনে এটি ব্যবহার করেন। পনির দিয়ে অনেক ধরনের সুস্বাদু পদ রান্না করা যায়। তবে রান্নার আগে যদি পনির খারাপ হয়ে যায়, তাহলে সমস্যায় পড়তে হয়।

Advertisements

গরমে পনির রাখলে তা খারাপ হয়ে যায়। আবার ফ্রিজে রেখে দিলে শক্ত হয়ে যায়। এরফলে পনিরের স্বাদ নষ্ট হয়ে যায়। আপনি যদি বারবার এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আজকের এই প্রতিবেদন আপনার জন্য। আপনাকে এমন কিছু ঘরোয়া টোটকা সমন্ধে জানাবো যাতে পনির দীর্ঘ সময় নরম ও টাটকা থাকবে। প্রথমত, আপনি পনির একটি হালকা ভেজা মসলিন কাপড় দিয়ে জড়িয়ে ফ্রিজে রাখতে পারেন। এতে পনির শক্ত হবে না। রান্নার সময় কিছুটা পনির কেটে আবার কাপড়ে মুড়ে রেখে দিতে পারেন।

Advertisements

এছাড়া আপনি পনিরের প্যাকেট দোকান থেকে কিনে এনে সঙ্গে সঙ্গে ফ্রিজে রেখে দিন। রান্নার আগে প্যাকেট খোলার কোনো দরকার নেই। প্যাকেট খুলে রাখলে পনির নষ্ট হয়ে যেতে পারে। নষ্ট না হলেও ওই পনির শক্ত হয়ে যাবে। তবে যদি ফ্রিজ থকে বার করার পর পনির শক্ত হয়ে যায়, তাহলে কি আর তা ব্যবহার করা যায় না? এই সমস্যারও সমাধান আমরা এনেছি আপনাদের জন্য।

Advertisements

ফ্রিজ থেকে পনির বার করার পর শক্ত হয়ে গেলে, আপনি প্রথমে পাত্রে কিছুটা জল নিয়ে গরম করুন। এরপর গরম জলে অত্যন্ত সামান্য নুন দিন। এরপর ওই জলে পনির ছোট ছোট চৌকো পিস করে দিন। ৩০ মিনিট ওই জলে ভিজিয়ে রাখলে পনির নরম হয়ে যাবে।

Advertisements
whatsapp logo
Advertisements