whatsapp channel

Lifestyle: বর্ষাকালে কাঠের আসবাবপত্র যত্ন নিন পাঁচ উপায়ে

বর্ষাকাল মানেই চারিদিকে স্যাঁতস্যাঁতে এবং ভিজে আবহাওয়া এই ভিজে আবহাওয়ার প্রভাব কিন্তু আপনার ঘরের মধ্যেও পড়তে পারে। কিন্তু বর্ষাকালে আপনি আপনার ঘরের কাঠের আসবাবপত্রের কিভাবে যত্ন নেবেন জানেন কি? অনেকেই…

Shreya Chatterjee

Shreya Chatterjee

বর্ষাকাল মানেই চারিদিকে স্যাঁতস্যাঁতে এবং ভিজে আবহাওয়া এই ভিজে আবহাওয়ার প্রভাব কিন্তু আপনার ঘরের মধ্যেও পড়তে পারে। কিন্তু বর্ষাকালে আপনি আপনার ঘরের কাঠের আসবাবপত্রের কিভাবে যত্ন নেবেন জানেন কি? অনেকেই হয়ত জানেন, আবার অনেকেই জানেননা, যারা জানেন তারা একবার দেখে নিতে পারেন যে কিভাবে মাত্র পাঁচটি টিপস ফলো করলে আপনি আপনার কাঠের আসবাবপত্রকে একেবারে নতুনের মতন করে তুলতে পারবেন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) বছরে অন্তত একবার করে কাঠের আসবাবপত্রের উপরে বার্নিশ ব্যবহার করুন। বার্নিশ ব্যবহার করলে কাঠের আসবাবপত্র বহুদিন পর্যন্ত ভালো থাকবে। বর্ষাকালেও কাঠের আসবাবপত্র কোনরকম ক্ষতি হবে না।

২) কাঠের আসবাবপত্রের উপরে নিম তেল দিয়ে ভাল করে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে পারেন। নিম তেল কাঠের আসবাবপত্রের দিলে যেমন বর্ষার স্যাঁতসেঁতে ভাব থেকে রক্ষা করবে, ঠিক তেমনই কাছে নানান রকম ফাঙ্গাশ এর আক্রমণের হাত থেকে বাঁচতে আসবাবপত্রকে বাঁচাতে পারবেন।

৩) বর্ষাকালে কাঠের আসবাবপত্র কখনো জল কাপড় দিয়ে মুছে না ফেলে, সব সময় শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিলে কাঠের আসবাবপত্র কিন্তু বহুদিন পর্যন্ত ভালো থাকবে।

৪) বর্ষাকালে কখনো কাঠের আসবাবপত্রের বৃষ্টির ঝাট না লাগে সেদিকে সর্বদা খেয়াল রাখতে হবে। সেই জন্য দরজা-জানলা যখন বৃষ্টি আসবে সব সময় বন্ধ করে দিন, কারণ বৃষ্টির জল কিন্তু কাঠের উপরে যদি লাগে তাহলে কিন্তু খুব সহজেই কাঠের আসবাবপত্র নষ্ট হয়ে যেতে পারে।

৫) বর্ষাকালে আসবাবপত্র স্যাঁতসেঁতে হয়ে গিয়ে নষ্ট না হয়ে যায়, সেই জন্য আলমারি অথবা কাঠের ওয়ারড্রপ এ ন্যাপথলিন কাপড়ে মুড়ে অনায়াসে রেখে দিতে পারেন, ন্যাপথলিন কিন্তু বাতাস থেকে আজও তার শুষে নেয়। যার ফলে কাঠে কিন্তু আদ্রতা খুব সহজে লেগে যেতে পারে না।

Lifestyle: বর্ষাকালে কাঠের আসবাবপত্র যত্ন নিন পাঁচ উপায়ে

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক