Hoop Life

Recipe: নরম তুলতুলে কেক বানানোর সহজ পাঁচটি টিপস শিখে রাখুন

শীতকাল মানেই কেক ওভেন নিশ্চয়ই বেরিয়ে পড়েছে? আর আপনি প্রতিদিনই একটা দুটো করে কেক নিশ্চয়ই বানাচ্ছেন কিন্তু গুলি কি খেতে খুব সুন্দর হচ্ছে তা কিন্তু হচ্ছে? তা কিন্তু নয় , মাঝে মাঝে কিন্তু কেক বানাতে গিয়েও গোলমাল এর সম্মুখীন হন, তাই দেরি না করে আমাদের Hoophaap পাতায় চটজলদি দেখে ফেলুন পাঁচটি অসাধারণ কুকিং টিপস।

১) ময়দা, দুধের পরিমাণ ঠিক রাখবেন – অনেক সময় ময়দা আর দুধের পরিমাণ সঠিক না হওয়ার জন্য কেক অনেক সময় বেশি ঝুরঝুরে হয়ে যায়, অথবা বেশি শক্ত হয়ে যায়, তাই কেক বানানোর সময় অবশ্যই এই কথাটি মাথায় রাখবেন।

২) ডিম আর চিনিকে খুব ভালো করে মেশাতে হবে – ডিম আর চিনি যদি ভালো করে না মেশান তাহলে কেকের মধ্যে ডেলা পাকিয়ে যেতে পারে, তাহলে কিন্তু কেক শক্ত হতে পারে নরম হওয়ার সম্ভাবনা অনেক আংশিক কমে যাবে।

৩) ডিম না দিতে চাইলে পর্যাপ্ত পরিমাণে দই দিতে পারেন – ডিম দিতে যদি কোন সমস্যা হয়, তাহলে পর্যাপ্ত পরিমাণে দই যোগ করুন, দই বেশি পরিমাণে থাকলে কেক সুন্দর এবং নরম হবে।

৪) কেক নরম করতে চাইলে পর্যাপ্ত পরিমাণে বেকিং সোডা দিন- কেক যদি নরম করতে চান? তাহলে অবশ্যই ব্যবহার করবেন বেকিং সোডা। বেকিং সোডা দিয়ে কেক অনেক সুন্দর নরম এবং তুলতুলে হবে, তবে বেশি পরিমাণে দিয়ে দেবেন না তাহলে কিন্তু কেক ভেঙে ঝুরঝুরে হয়ে যেতে পারে।

৫) অন্তত ১০ মিনিট প্রিহিট করে কেক বসান – মাইক্রোওয়েভ কিংবা আপনি যদি কেক ওভেনে রান্না করেন অথবা প্রেসার কুকার যেকোনো কিছুতেই কেক বানানোর আগে ভালো করে জায়গাটিকে অন্তত ১০ থেকে ১৫ মিনিটের জন্য প্রি হিট করে নিন।

Related Articles