whatsapp channel

Lifestyle: চিরুনিতে জমা ময়লা পরিষ্কার করুন ৫টি উপায়ে

স্নানের পর হোক, কিংবা রাতে শোবার আগে, চুল পরিপাটি করে আঁচড়ে নেওয়ার অভ্যেস কমবেশি সকলেরই আছে। লিঙ্গভেদে সকলেই চুলের সজ্জায় হেসে নজর দেন। এর জন্য ব্যবহার করা হয় চিরুনি। কেউ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

স্নানের পর হোক, কিংবা রাতে শোবার আগে, চুল পরিপাটি করে আঁচড়ে নেওয়ার অভ্যেস কমবেশি সকলেরই আছে। লিঙ্গভেদে সকলেই চুলের সজ্জায় হেসে নজর দেন। এর জন্য ব্যবহার করা হয় চিরুনি। কেউ প্লাস্টিকের চিরুনি ব্যবহার করেন, কেউ আবার রাবারের চিরুনি দিয়েই আঁচড়ে নেন চুল, আবার কারো ড্রেসিং টেবিলে থাকে কাঠের চিরুনি। তবে চিরুনি যেমনই হোক, দাঁড়ার মাঝে ময়লা জমে দৃষ্টিকটু প্রায় সব ধরণের চিরুনিই হয়ে থাকে। ময়লা জমে চিরুনি থেকে দুর্গন্ধও বেরোয়। এই সমস্যার সম্মুখীন আমরা সকলেই কমবেশি হয়ে থাকি। কিন্তু বাড়িতেই খুব সহজ কয়েকটি উপায়ে চিরুনি পরিষ্কার করে নিতে পারবেন। কি কি সেইসব উপায়? দেখে নিন।

(১) শ্যাম্পু দিয়ে পরিষ্কার: চিরুনি পরিষ্কারের সবথেকে সহজ উপায় হল শ্যাম্পু জল দিয়ে সেটিকে ধুয়ে ফেলা। তবে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেললে কিন্তু এই ময়লা উঠবে না। এর জন্য প্রথমে একটি পাত্রে জল নিয়ে কিছুটা শ্যাম্পু নিয়ে জলটিকে ভালো করে গুলে নিন। এরপর এই শ্যাম্পু-জলে চিরুনিটিকে প্রায় ১ ঘন্টা ভিজিয়ে রাখুন। ১ ঘন্টা পর চিরুনিটি তুলে একটু ঘষে জল দিয়ে পরিষ্কার করে নিলেই একদম নতুনের মতো দেখতে লাগবে চিরুনিটি।

(২) টিস্যু পেপার দিয়ে পরিষ্কার: এতসব করার সময় না থাকলে একটি সহজ উপায়েই চিরুনি পরিষ্কার করা যায়। হাতে মাত্র ১০ মিনিট সময় নিয়ে বসুন। এবার একটি টিস্যু পেপার জলে ভিজিয়ে নিন। এছাড়া মেকআপ তোলার ভেজা ওয়াইপসও নিতে পারেন। এবার এটি দিয়ে আপনার চিরুনিটিকে ৫ মিনিট ভালো করে ঘষে ধুয়ে নিন। নতুনের মতো ঝকঝকে হয়ে যাবে আপনার চিরুনি।

(৩) পুরানো ব্রাশ দিয়ে পরিষ্কার: বাড়ির বর্জ্র হয়ে যাওয়া পুরানো টুথব্রাশ আয়নার চিরুনি পরিষ্কার করতে একটি গুরুত্বপূর্ণ উপাদান হতে পারে। এর জন্য স্নানের আগে পুরোনো টুথব্রাশটি ভালো করে ভিজিয়ে একটু সাবানে ঘষে সেটি দিয়ে আপনার চিরুনি ভালোভাবে ঘষে নিন। দেখবেন কয়েক মিনিটের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে আপনার চিরুনি।

(৪) স্ক্রাব প্যাড দিয়ে পরিষ্কার: বাসন মাজার স্ক্রাব প্যাড দিয়েও চিরুনির ময়লা তুলে ফেলা যায়। এক্ষেত্রেও প্রথমে স্ক্রাব প্যাডটি জলে ভিডিয়ে তাতে একটু সাবান বা ডিটারজেন্ট নিয়ে সেটি দিয়ে ঘষে নিন আয়নার চিরুনি আর ফিরে পান সেটির নতুনত্ব।

(৫) টুথপিক দিয়ে পরিষ্কার: ডাইনিং টেবিলে সকলেরই টুথপিকের কৌটো থাকে। আর এটি দিয়েই আপনার চিরুনি পরিষ্কার করতে পারেন। অবসর সময়ে টুথপিকের সরু মাথা দিয়ে চিরুনির ময়লা বের করে ফেলতে পারেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা