Hoop Story

ইলেকট্রিক ছাড়াই টাটকা থাকবে দুধ-সব্জি, মাটির ফ্রিজ বানিয়ে চমকে দিলেন এই ভারতীয় বৃদ্ধ

মাটির তৈরী জিনিসের ব্যাবহার আদিকাল থেকে আসছে। তবে এখন সেই ব্যাবহার অনেকটা কমে গিয়েছে। মানুষ যদিও এখন শখ করেই মাটির কাপ, থালা বাটি ব্যাবহার করে, কিন্তু, আগেকার দিন নেই। এই সময় মানুষ এখন শুধু ইলেকট্রনিক্স আইটেম ও ইন্টারনেটের জালে ফেঁসে রয়েছে।

তবে, এবারে এক বৃদ্ধ তৈরি করে ফেললো মাটির তৈরী এক দুর্দান্ত জিনিস (Potter Crafts) যা আপনার খাবারকে রাখবে টাটকা। দুধ, শাকসবজি, তরকারি, মাছ দিব্যি রাখতে পারবেন ওই মাটির পাত্রে। একথা ঠিক যে কিছু বছর আগেও মানুষ মাটির পাত্রে জল রেখে পান করতো, কারণ মাটির পাত্রে জল মোটামুটি ঠান্ডা থাকে। এছাড়া, আগেকার দিনে অনেকে মাটির পাত্রের মধ্যে মিষ্টি, দই রেখে দিত, যাতে গন্ধ না হয়, কিছুক্ষন ভালো থাকেন

যেই বৃদ্ধ মাটির তৈরী ফ্রিজ (Portable Clay Fridge) বানিয়ে ফেলেছেন তিনি হলেন শিবস্বামী, তামিলনাড়ুর বাসিন্দা। বয়স ৭০ বছর। তার বাড়ি কোয়েম্বাটুরের কাছেই কারুমাথামপট্টিতে। বহুদিন ধরেই প্ল্যান করছিলেন যে পরিবেশবান্ধব কিছু বানাবেন। শেষে বানিয়ে ফেললেন পরিবেশবান্ধব মাটির ফ্রিজ।

কেমন দেখতে এই ফ্রিজ? এই মাটির পাত্রটি দেখতে অনেকটা এল পি জি সিলিন্ডারের মতো। মাটির তৈরী পাত্রটির নীচে একটি জলের কল লাগানো রয়েছে, এবং পিছনের দিকে রয়েছে জল ভরার মুখ। অর্থাৎ, পাত্রের পিছন দিয়ে জল ভরতে পারবেন এবং সামনেও একটি কল আছে। উপরের মুখ আটকানো টাইট করে। সিলিন্ডার আকৃতির পাত্র বড় হওয়ায় এই পাত্রটির ভিতরেই রয়েছে দ্বিতীয় একটি ছোট পাত্র, যার মধ্যে রাখতে হবে সব্জি, দুধ কিংবা অন্যান্য খাবারদাবার।

whatsapp logo