Hoop StoryHoop Viral

ভুলবশত প্লাস্টিকের বোতল খেয়ে হাঁসফাঁস করছে বিষধর সাপ, বের করলো কিভাবে দেখুন

কবি বহুদিন আগেই বলেছিলেন, ‘এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি’, কিন্তু কবির সেই কথা কি আমরা রাখতে পেরেছি? গোটা পৃথিবীটাই এখন বসবাসের অনুপযুক্ত হয়ে উঠেছে। তার একটাই কারণ হলো, প্লাস্টিক। আমাদের দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার আমাদের ভবিষ্যৎ প্রজন্মের প্রত্যেকটা মানুষকে একেবারে বিপর্যস্ত করে তুলছে। জলে-স্থলে সমস্ত জায়গায় প্লাস্টিকের ব্যবহার মানুষকে বুঝিয়ে দিচ্ছে যে পৃথিবী আর খুব বেশিদিন ভালো থাকতে পারবে না। সমুদ্রে প্লাস্টিকের জন্য সমুদ্রের প্রাণীকুল রীতিমতো হিমশিম খেয়ে যাচ্ছে। একই অবস্থা দেখা যাচ্ছে স্থলে। অবলা প্রাণীরা অনেক সময় খাবারের জায়গায় প্লাস্টিক খেয়ে ফেলছে। এইভাবে গোটা বাস্তুতন্ত্রের উপর প্রভাব ফেলেছে প্লাস্টিক। তাহলে কি কবির ভাষায় আবারো বলতে হয় ‘দাও ফিরে সে অরণ্য লও এ নগর’।

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেটি দেখেই প্রত্যেকটা মানুষের টনক নড়েছে। যেখানে দেখা যাচ্ছে, এক বিষধর কেউটে সাপ যাকে দেখে এই মানুষের গায়ের রোম খাড়া হয়ে যাওয়ার কথা সেই কেউটে সাপ এর মহা দুরবস্থা। পেটের জ্বালায় কেউটে সাপ আস্ত একটি প্লাস্টিকের বোতল দিয়ে গিলে ফেলেছে। গিলে ফেলার পরই তার হাঁসফাঁস করা অবস্থা।

ভিডিওটা দেখা যাচ্ছে, এসবটির পাশে এক যুবক দাঁড়িয়ে রয়েছে। সাপের শারীরিক অবস্থা দেখে যুবক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সে লাঠি নিয়ে সাপটির গায়ে বুলিয়ে দিচ্ছে। যেন সাপটির অস্বস্তি একটু কমে। সাপেদের যেহেতু দাঁত থাকেনা। তাই সাপরা খাবার এইভাবে গিলে খায়। কিন্তু সেটা যেহেতু পচন যোগ্য হয়, তাই দেহের মধ্যে যাওয়ার সাথে সাথেই তা পৌঁছাতে শুরু করে। কিন্তু প্লাস্টিকের দ্রব্য সহজে বুঝবেনা। এটি কোন ভাবে তার শরীরের ভেতরে গেলে স্বপ্নের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

অনেক কষ্টের পরে সাপটি বমি করে পেটের ভেতর থেকে প্লাস্টিকের বোতল বার করে ফেলেছে। ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় রীতিমতন ভাইরাল হয়ে গেছে। ভয়ঙ্কর প্রাণীটি যাকে দেখলে মনুষ্যকুল রীতিমতো শিউরে ওঠে সেই প্রাণীটির খুব বিপদের সম্মুখীন হয়েছে এই মনুষ্য প্রজাতির ব্যবহারের প্লাস্টিকে দ্রব্যের জন্য। এ পৃথিবীতে বসবাসের অধিকার শুধু মানুষের নেই। প্রত্যেকটা জীবজন্তুর আছে। কিন্তু মানুষ কোথাও তা ভুলে গেছে। মানুষ তো বন জঙ্গল কেটে দিয়ে তৈরি করেছে কংক্রিটের জঙ্গল। সেখানে বন্যপ্রাণীদের বাসস্থানের অভাব হচ্ছে, খাদ্যাভাব ঘটছে, এছাড়া প্লাস্টিকের এত ব্যবহার তাদেরকে বিপর্যস্ত করে তুলছে।

ভিডিওটি শেয়ার করেছেন, বনবিভাগের আধিকারিক আই এফ এস অফিসার প্রবীণ কাশওয়ান৷ ভিডিওটির মাধ্যমে হয়তো তিনি একটা বার্তা পৌঁছতে চেয়েছেন যে বর্তমানে বন্যপ্রাণীরা কতটা সংকট রয়েছে। মানুষ যদি এখনও সচেতন না হয়, তাহলে মানুষের জীবনেও ঘনিয়ে আসবে ঘোর অন্ধকার। আমাদের চারপাশকে নিয়েই আমাদের সবার এবং চারপাশের পরিবেশ যদি এইভাবে দূষিত হতে থাকে তাহলে মানুষ কিভাবে ভালো থাকবে?

দেখে নিন ভিডিওটি-»

Related Articles