আধার কার্ড থাকলে সেরে রাখুন এই ছোট্ট কাজ, সরকার দিচ্ছে বিশেষ সুযোগ

Avatar

Susmita Kundu

ভারতে সুন্দর ও স্বাভাবিক ভাবে থাকতে গেলে হাতের কাছে রাখতে হবে সঠিক ও আপডেটেড আধার কার্ড (Aadhar Card)। একটা খবর জানিয়ে রাখি, আধার কার্ড ঠিক থাক না থাকলে, অর্থাৎ সঠিক তথ্য না থাকলে আপনি রেশন কার্ড বা প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করতে পারবেন না। যদি রেশন ও প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক না করাতে পারেন তাহলে আয়কর নিয়ে সমস্যা যেমন হবে, তেমন ব্যাঙ্কের কাজেও সমস্যা হবে এমনকি রেশন পর্যন্ত বন্ধ হয়ে যাবে। ইতিমধ্যে, পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী একাধিক রেশন কার্ড বাতিল করেছে। যাদের রেশন ও আধার কার্ডের লিঙ্ক নেই তারা রেশন পাবেন না। সুতরাং, আধার থাকা বাধ্যতামূলক ও লিঙ্ক করিয়ে নেওয়া হল এক জরুরি পদক্ষেপ।

আজকের প্রতিবেদন আপনাকে জানাতে চলেছে আধার কার্ড সম্পর্কিত এক বিশেষ তথ্য। আপনার আধার কার্ড যদি আপডেট করা না থাকে তাহলে সেটি অবিলম্বে আপডেট করতে হবে। ধরা যাক আপনি বাড়ির ঠিকানা পরিবর্তন করলেন বা নাম বা পদবী বা ফোন নম্বর। সেক্ষেত্রে আপনাকে আধার আপডেট করিয়ে নিতে হবে।

এই মুহূর্তে আধার কার্ড প্রস্তুতকারী সংস্থা UIDAI একটি বিশেষ সুবিধা দিচ্ছে প্রত্যেক ভারতীয় নাগরিককে। যাদের আধার আপডেট করা জরুরি তাদের অবিলম্বে সেটি ঠিক করতে হবে। এবং, এর জন্য একটি নির্দিষ্ট সময় সীমা বেধে দেওয়া হয়েছে। ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বরের মধ্যে আধার আপডেট করতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে আপডেট করলে কাজটি সম্পূর্ণ বিনামূল্যে সম্পন্ন হবে। ১৫ মার্চের আগে এই কাজ করতে ২৫ টাকা চার্জ দিতে হত। বর্তমানে বিনামূল্যে আধার মূল্যায়ন ও আপডেট হচ্ছে। আমরা জানি, আধার হলএকটি স্বতন্ত্র পরিচয় প্রকল্প যা প্রাথমিকভাবে সারা দেশ জুড়ে প্রতিটি বাসকারী জন্য সনাক্তকরণ প্রদান করবে এমন একটি উদ্যোগ হিসেবে যোজনা কমিশনের দ্বারা ভাবা হয়েছিল এবং কল্যাণ সেবা দক্ষ ডেলিভারির জন্য ভিত্তি হিসেবে প্রাথমিক ভাবে ব্যবহার করা হবে। এটি সরকারের বিভিন্ন প্রোগ্রাম এবং স্কিম কার্যকর নিরীক্ষণের জন্য একটি উপকরণ হিসেবে কাজ করবে। তাই দেরি না করে আধার যাচাই করিয়ে সঠিক ভাবে আপডেট করিয়ে নিন।