whatsapp channel

পাল্টা চালে ঘায়েল চিন, আরও এক গুরুত্বপূর্ণ চিনা সংস্থাকে বয়কট ভারতের

সীমান্ত নিয়ে সংঘাতের মধ্যেই চিনকে কোনঠাসা করতে একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে চলেছে ভারত। টিকটক, ক্যাম স্ক্যানার সহ মোট ৫৯ টি চিনা অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করেছে ভারত সরকার। এর…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

সীমান্ত নিয়ে সংঘাতের মধ্যেই চিনকে কোনঠাসা করতে একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে চলেছে ভারত। টিকটক, ক্যাম স্ক্যানার সহ মোট ৫৯ টি চিনা অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করেছে ভারত সরকার। এর মধ্যেই আবারও এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কেন্দ্রীয় সড়ক মন্ত্রক। বিনা প্ররোচনায় লাদাখ সীমান্তে বারবার আঘাত হানার চেষ্টা করেছে চিন। পাল্টা জবাব দিয়েছে ভারতও।

Advertisements

এই অবস্থায় দাঁড়িয়ে চিনের অর্থনীতিকে দুর্বল করতে চিনা পণ্য বয়কটের দাবি জোরালো হয়েছে ভারতে। দেশবাসীর মনোভাবকে সম্মান জানিয়ে মোবাইল অ্যাপ বন্ধের পাশাপাশি চিনা সংস্থাকে দেওয়া রেলের বরাত বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। এবার রাস্তা নির্মাণের কাজে চিনা সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করলো নীতিন গড়করীর সড়ক মন্ত্রক।

Advertisements

কোন চিনা সংস্থাকে ভারতের হাইওয়ে নির্মাণের কাজের বরাত দেওয়া হবে না বলে বুধবার জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করী। এমনকি অন্যান্য ক্ষেত্রেও চিনের কোন সংস্থাকেই ভারতে কাজ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী আরও জানান, চিনা বিনিয়োগকারীদের নিষিদ্ধ করা হচ্ছে অতিক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পোদ্যোগেও। শুধু সরাসরি বিনিয়োগে নিষেধাজ্ঞায় নয়, অন্য কোনও সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেও যাতে ভারতে সরকারি কাজে বরাত না পায় কোন চিনা সংস্থা, সে বিষয়টিও নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের এই গুরুত্বপূর্ণ মন্ত্রী। মূলত, বিদেশি সংস্থার থেকে নির্ভরতা কমিয়ে ভারতকে আত্মনির্ভর করে তোলার লক্ষ্যে এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media