Hoop PlusTollywood

Aditi Chatterjee: পঁচিশ বছর পর বড় পর্দায় ফিরছেন অদিতি চট্টোপাধ্যায়

সেটা ছিল নব্বইয়ের দশক। সেই সময় সাহসী দৃশ্যে অভিনয় তো দূর অস্ত, ধর্ষিতা মেয়ের ভূমিকায় ছোট পর্দায় অভিনয় করতে চাইতেন না কোনো অভিনেত্রী। কিন্তু একজন অভিনেত্রী ছিলেন, তাঁর বয়স তখন ষোল-সতের-র কোঠায়, তিনি কোনোদিন কোনো ভালো চিত্রনাট্যে প্রয়োজনীয় চরিত্রে অভিনয় করতে পিছপা ছিলেন না। তিনি, অদিতি চট্টোপাধ্যায় (Aditi Chatterjee)। অদিতির শুরুটা হয়েছিল দূরদর্শনের মাধ্যমে। নন্দিনীর চরিত্রে অভিনয় করেছিলেন ‘এক আকাশের নিচে’ সিরিয়ালে। অভিনয় করেছিলেন ঋতুপর্ণ ঘোষ (Rituporno Ghosh) পরিচালিত ফিল্ম ‘দহন’-এও। কিন্তু হঠাৎই অন্তরালে চলে গিয়েছিলেন অদিতি। তবে প্রতিভার আলো চারিদিকে ছড়িয়ে পড়ে। তাই অদিতি আবারও ফিরছেন পঁচিশ বছর পর বড় পর্দায়, জিৎ চক্রবর্তী (Jeet Chakraborty) পরিচালিত ফিল্ম ‘কথামৃত’-র মাধ্যমে।

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই অদিতিকে মায়ের ভূমিকায় অভিনয় করতে দেখা যাচ্ছে। অদিতি বা তাঁদের সমসাময়িকরা এই ধারাকে মেনে নিয়েছেন। বলিউডেও অব্যাহত রয়েছে এই ধারা। অদিতি মনে করেন, একটা বয়সের পর সকলকেই এটা মেনে নিতে হয়। অন্য ধরনের কাহিনীতে মূল চরিত্র পাওয়ার সম্ভাবনা থাকলেও তা হাতেগোনা। তবে তাঁর সমসাময়িক নায়িকা রচনা বন্দ্যোপাধ্যায় (Rachana Banerjee) সঞ্চালনা করলেও অদিতি ভালোবাসেন অভিনয় করতে। ছোট পর্দা অদিতির বরাবর প্রিয়। তাই তিনি ছোট পর্দা নিয়ে ব্যস্ত থাকেন। ফলে বড় দুটো ফিল্মের কাজ ছেড়ে দিয়েছেন তিনি। তবে এবার বিশ্বনাথ বসু (Biswanath Basu) মারফত অদিতির সাথে কথা বলেছেন জিৎ। ‘কথামৃত’ ফিল্মে মাত্র তিন দিন সময় দিতে পেরেছেন অদিতি।

‘দহন’-এ অভিনয় করার প্রায় পঁচিশ বছর পর বড় পর্দায় ফিরে একটু ভয় লাগার পাশাপাশি ভালো লাগছে অদিতির। ‘কথামৃত’-য় তাঁর চরিত্রের নাম অনন্যা। সে একজন কর্পোরেট লেডি। তার বিপরীতে রয়েছে বাবু। বাবু ও অনন্যা সারাদিন ঝগড়া করে। বাবুর চরিত্রে অভিনয় করছেন বিশ্বনাথ।

তবে হয়ত পঁচিশ বছর নয়, অনেক আগেই ফিরতেন অদিতি। সংসার করবেন বলে ইন্ডাস্ট্রি থেকে বেশ কিছুটা দূরে ছিলেন তিনি। কিন্তু সব কিছুই নির্দিষ্ট সময়ের উপরে। ফলে যখন যা ঘটেছে, নিয়তি মনে করে তাকে মেনে নিয়েছেন অদিতি।

whatsapp logo