Hoop NewsHoop Trending

Weather Update: ঘূর্ণিঝড় ‘গুলাব’-এর পর ফের ধেয়ে আসছে নতুন সাইক্লোন ‘শাহিন’

ঘূর্ণিঝড় ‘গুলাব’ -এর প্রভাব কাটিয়ে ওঠার আগেই ফের আরেকটি ঘূর্ণিঝড় আসতে চলেছে, এমনই আশঙ্কার কথা জানালো মৌসম ভবন। আবহবিদরা বলেছেন, ‘গুলাব’ -এর প্রভাবে আরও একটি ঘূর্ণিঝড় হতে পারে। ‘গুলাব’ -এর লেজ থেকেই জন্ম এই নতুন সাইক্লোন, যার নাম হবে ‘শাহিন’ (Cyclone Shaheen)। আগামী শুক্রবারই তৈরি হতে পারে এই ঝড়ের ঘূর্ণাবর্ত।

আবহবিদদের মতে, একটি ঘূর্ণিঝড়ের লেজ থেকে শক্তি বৃদ্ধি করে আরও একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে, এইরকম ঘটনা খুবই বিরল। এর জেরে প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা রয়েছে। রবিবার ওড়িশা-অন্ধ্র উপকূলে আছড়ে পড়ার পর শক্তি হারাতে শুরু করেছিল ঘূর্ণিঝড় ‘গুলাব’। মৌসম ভবন সূত্রে খবর, সোমবার এই ঘূর্ণাবর্তটি তেলেঙ্গানা, দক্ষিণ ছত্রিশগড় এবং বিদর্ভ অঞ্চলে অবস্থান করছিল, যা মঙ্গলবার শক্তি ক্ষয় করে গভীর নিম্নচাপে পরিণত হবে। পরবর্তীকালে এটি আরব সাগরে প্রবেশ করবে এবং ফের শক্তিশালী হয়ে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে, এমনটাই আশঙ্কা করা হয়েছে।

উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাট উপকূলে বৃহস্পতিবার আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহবিদদের মতে, শুক্রবার সম্ভবত এটি শক্তি বাড়িয়ে তীব্র আকার ধারণ করবে এবং এর জেরেই ঘূর্ণিঝড় ‘শাহিন’ তৈরি হতে পারে। আইএমডি সূত্রে খবর, আগামী ৪-৫ দিনের মধ্যে আরব সাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প সংগ্রহ করে তৈরী হবে এই সাইক্লোন। এরপর তা ক্রমশ শক্তি বৃদ্ধি করে উপকূলের দিকে অগ্রসর হবে এবং স্থলভাগে আছড়ে পড়বে। আগামী একদিনের মধ্যেই ঘূর্ণাবর্তটি ওমানের দিকে সরে যেতে পারে এবং আরব সাগরে প্রবেশ করে ফের শক্তি বৃদ্ধি করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে, যার নামকরণ করা হয়েছে ‘শাহিন’। ঘূর্ণিঝড়ের প্রভাব কোথায় কিরকম হবে তা পর্যবেক্ষণ করছেন আবহবিদরা।

ঠিক এমনই একটি ঘটনা প্রত্যক্ষ করা গিয়েছিল ২০১৮ সালে। ভারতের পশ্চিম উপকূলে তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় ‘গাজা’ (Cyclone Gaja) যা তামিলনাড়ু- পুদুচেরি উপকূলে পতিত হয়েছিল। পরবর্তীকালে তা গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। এর ২৪ ঘন্টার মধ্যেই ঘূর্ণিঝড় ‘গাজা’ -এর লেজ থেকে জন্ম নিয়েছিল এক নতুন নিম্নচাপ।

whatsapp logo